বিমানে অনলাইন টিকিট বানিজ্য, বিআরটিএ পটুয়াখালী অফিসে অনিয়মের অভিযোগ

অন্যান্য অপরাধ এইমাত্র

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ আগত অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছ এবং ২ টি অভিযান পরিচালনা করা সহ ৬ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক ঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং “অনলাইনে সিট খালি নাই দেখালেও বিমান উড্ডয়নের সময় আসন খালি থাকে” এরূপ অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ জাভেদ হাবীব এবং উপসহকারী পরিচালক সোমা হোড় এর সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট আজ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মতিঝিল অফিসে অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক টিম উক্ত কার্যালয়ের জেনারেল ম্যানেজার এবং ডেপুটি জেনারেল ম্যানেজার এর সাথে অভিযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করে। এ সময় বিমানের টিকিটিং ব্যবস্থাপনা, টিকিটের মূল্য নির্ধারণ পদ্ধতি, টিকিট বুকিং সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করা হয়।

এছাড়া, টিম বিমানের মতিঝিল অফিসে রক্ষিত অভিযোগ, পরামর্শ বক্স এবং সংশ্লিষ্ট রেজিস্টার পর্যবেক্ষণ করে। সংগৃহীত নথিপত্র বিশ্লেষণ করে কোন ধরণের প্রযুক্তিগত কারসাজির মাধ্যমে টিকেটিং প্রক্রিয়ায় কোনরূপ অনিয়ম এবং দুর্নীতি হচ্ছে কি-না সেটি যাচাইপূর্বক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

বিআরটিএ, পটুয়াখালী কর্তৃপক্ষের বিরুদ্ধে যানবাহনের রুট পারমিট এবং ড্রাইভিং লাইসেন্স প্রদানে সরকার নির্ধারিত অর্থের অতিরিক্ত অর্থ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালী এর সহকারী পরিচালক মোঃ আরিফ হোসেন এর নেতৃত্বে আরেকটি অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দুদক টিম বিআরটিএ কার্যালয় আগত প্রায় ২০-২৫ জন সেবাপ্রার্থীর সাথে কথা বলে এবং সেবা প্রদানে তারা হয়রানির শিকার হচ্ছে কি-না সেটি যাচাই করে।

দুদক টিম দেখতে পায় বিআরটিএ কার্যালয়ে সিটিজেন চার্টার এবং বিভিন্ন সেবা গ্রহণের জন্য সরকার নির্ধারিত ফি’র তথ্য সম্বলিত কোন প্রকার তথ্য বা সাইনবোর্ড নেই।

সেবা সহজীকরণের জন্য দ্রুত সিটিজেন চার্টার এবং সরকার নির্ধারিত ফি’র তথ্যের সাইনবোর্ড স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করে দুদক টিম।

অভিযানে প্রাপ্ত তথ্যের প্রেক্ষিতে পরবর্তী করণীয় সুপারিশ করে কমিশনের নিকট এনফোর্সমেন্ট টিম শীঘ্রই প্রতিবেদন দাখিল করবে।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৬টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।