ডেঙ্গু পরিস্থিতি উন্নতি হলেও দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল

এইমাত্র জাতীয় জীবন-যাপন ঢাকা সারাদেশ স্বাস্থ্য

*উন্নতি হচ্ছে না পিরোজপুরে
*ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু

বিশেষ প্রতিবেদক : এখনও ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রতিদিনই মারা যাচ্ছেন কেউ না কেউ। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন দুজন। এছাড়া রংপুর ও ঝিনাইদহে এক নারীসহ ২ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসকরা বলছেন, আক্রান্ত হওয়ার দীর্ঘ সময় পর হাসপাতালে আনায় এখনো কারো কারো মৃত্যু হচ্ছে। যদিও, হাসপাতালগুলোতে ক্রমেই কমে আসছে নতুন করে ভর্তি রোগীর সংখ্যা।
মৃত্যুর মিছিলে যোগ হলো ঝিনাইদহের আরো একজন। মঙ্গলবার সকালে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান সুফিয়া বেগম নামে এক নারী। তার বাড়ি উপজেলার বানুড়িয়া এলাকায়। স্বজনদের কান্নায় সৃষ্টি হয় শোকাবহ পরিবেশ। সোমবার জ্বর ও মাথা ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এর আগে, জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩২ জন।
মঙ্গলবার ভোরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুব ইসলাম নামে এক ডেঙ্গু রোগী। নিহত মাহবুবের বাড়ি দিনাজপুরে। ১৮ আগস্ট উন্নত চিকিৎসার জন্য দিনাজপুর থেকে তাকে রংপুর মেডিকেলে স্থানান্তর করা হয়। পরে অবস্থার অবনতি হওয়ায় তাকে আইসিইউতে নেয়া হয়। এ নিয়ে রংপুর মেডিকেলে মৃতের সংখ্যা দাঁড়াল তিনে। বর্তমানে ভর্তি আছেন ২৭ জন রোগী।
গত ৭ দিনে বগুড়ায় কমেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হন ১৩ জন। বর্তমানে জেলায় ভর্তি রোগীর সংখ্যা ৭৬ জন। এতে কিছুটা স্বস্তি ফিরেছে। এদিকে, জেলায় ডেঙ্গু প্রতিরোধে চিকিৎসকদের সমন্বয়ে গঠন করা হয়েছে ১২ সদস্যের একটি স্পেশাল টিম।
কিশোরগঞ্জেও সার্বিক ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হয়েছে। জেলায় নতুন করে ভর্তি হয়েছেন ৯ জন রোগী। আগের দিন এ সংখ্যা ছিলো ২০। এ পর্যন্ত জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১ হাজারের বেশি। এর মধ্যে প্রায় ৮শ’ রোগী সুস্থ হয়ে ঘরে ফিরেছেন।
চিকিৎসকরা বলছেন, ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে চিকিৎসা সেবার পাশাপাশি পরিবেশ পরিচ্ছন্নতার ব্যাপারে সারাবছরই সতর্ক থাকতে হবে, বিশেষ করে শীত মৌসুমের আগ পর্যন্ত।
উন্নতি হচ্ছে না পিরোজপুরে : সারাদেশে ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হলেও, পিরোজপুরে তেমন পরিবর্তন হয়নি। প্রতিদিনই হাসপাতালগুলোতে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। তবে হাসপাতালগুলোতে যথাযথ সেবা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে রোগীদের।
গত জুলাই মাসের ২৫ তারিখ থেকে পিরোজপুরে ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি শুরু হয়। আর সময়ের সাথে সাথে বাড়তে থাকে রোগীর সংখ্যা। পিরোজপুর থেকে ঢাকা ও বরিশালে পাঠানোর পর মারা গেছেন ২ জন রোগী। গত ২৪ ঘণ্টায় পিরোজপুরের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৪ জন। এছাড়া ভর্তি রয়েছেন মোট ৭০ জন।
তবে হাসপাতালে রোগীদের চাপ বেশি থাকায় দেখা দিয়েছে বেড সংকট। ফলে হাসপাতালের বারান্দায় অবস্থান নিয়েছে অনেকে। সেখানে বৈদ্যুতিক পাখা না থাকায় মারাত্মক কষ্টের রয়েছেন রোগীরা। এছাড়া হাসপাতাল থেকে ঔষধ না পাওয়ারও অভিযোগ রয়েছে রোগীদের।
তবে বিগত কয়েক দিন ধরে হাসপাতালে রোগীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে জানান পিরোজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ ফারুক আলম।এছাড়া রোগীদের সাধ্যমত চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে বলেও দাবি করেন তিনি।
পিরোজপুরের ৭টি উপজেলায় এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৪১৪ জন।
ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু : ঢাকা, ঝিনাইদহ ও রংপুরে ডেঙ্গু আক্রান্ত আরো ৪ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার এর আগে রাতে ঢাকা মেডিক্যালে মারা গেছেন হেনা বেগম। সকালে রংপুর মেডিক্যালে মারা গেছেন মাহতাব নামে এক তরুণ। এছাড়া ঝিনাইদহের কালিগঞ্জে এক নারী মারা গেছেন।
এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ৫২ জন। এদের মধ্যে ৩৫ জনই দ্বিতীয় বার ডেঙ্গু আক্রান্ত ছিল।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সারাদেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬৪ হাজার ৭৬৫ জন। যাদের বেশির ভাগই ৫ থেকে ৪৫ বছর বয়সী। গতকাল ২৪ ঘণ্টায় সারা দেশে আক্রান্ত হয়েছে এক হাজার ২৫১ জন। এর মধ্যে রাজধানীতে আক্রান্ত হয়েছেন ৫৭৭ জন। বাকি ৬শ’ ৭৮ জন ভর্তি হয়েছেন দেশের বিভিন্ন হাসপাতালে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *