আগরতলা অভিযুক্ত মামলার সকল আসামীদেরকে জাতীয় বীর ঘোষণার দাবি

অন্যান্য জাতীয় ঢাকা রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : ৬৬, ৬৭ ও ৬৮তে পাকিস্তানের বাঙালি সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের ঐক্যের প্রতীক এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুদ্ধের মাধ্যমে পূর্ব পাকিস্তানকে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার অন্যতম একজন রূপকর দেশপ্রেমিক সৈনিক ১৯৭১ সনের ২৫ শে মার্চ রাতে প্রথম শহীদ (পাকিস্তানী সেনাদের দ্বারা হত্যা) লে. কমান্ডার মোয়াজ্জেম হোসেনের ৮৬তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের আলোচনা সভা তোপখানা রোডের সাংবাদিক নির্মলসেন মিলনায়তন অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
আলোচনা সভায় প্রধান অতিথি সাবেক সচিব বিনিয়োগ বোর্ডে চেয়ারম্যান ও পিএসসি’র সদস্য ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ,
বিশেষ অতিথি সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি সাবেক সিনিয়র সহ সভাপতি এড. কাজী এম সাজাওয়ার হোসেন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ সভাপতি লায়ন গনি মিয়া বাবুল, ঢাকা উত্তর আওয়ামী লীগ নেতা আ স ম মোস্তফা কামাল, বরিশাল বিভাগ সমিতির অন্যতম নেতা কাজী লিয়াকত হোসেন, জাতীয় স্বাধীনতা পার্টির সভাপতি মিজানুর রহমান মিজু, জাতীয় উন্নয়ন পার্টির সভাপতি মাহবুবুর রহমান খোকন, কেএসপি’র সভাপতি সিরাজুল ইসলাম, বাংলাদেশ ইসলামিক গণতান্ত্রিক পার্টির সভাপতি আনোয়ার হোসেন, বাংলাদেশ ন্যাপের সহ সভাপতি স্বপন কুমার সাহা, ঢাকা মহানগর ন্যাপ সভাপতি ডাব্লিউ ইসলাম ও নারী নেত্রী লিজা রহমান, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি সর্দার মোহাম্মদ আলী বাদল, সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ বলেন, আগরতলা অভিযুক্ত মামলায় আসামীরা ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্দোলন সংগ্রামের ডান হাত এবং আপনজন। তাদের সবাইকে জাতীয় বীর ঘোষণা করতে বর্তমান সরকারকে। কারণ এই লে. কমান্ডার মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে পাকিস্তানের সেনা নৌ এবং বিমান বাহিনীর সকল সদস্যদেরকে ঐক্যবদ্ধ করে ছিলেন এবং বঙ্গবন্ধুর নেতৃত্বে প্রতি সমর্থন যুগিয়েছিলেন। আমরা লে. কমান্ডার মোয়াজ্জেম হোসেনের কাছে চিরকৃতজ্ঞা। আজ এই আলোচনা সভা থেকে তার আত্মার মাগফেরাত কামনা করি।
আগরতলা অভিযুক্তমামলার অন্যতম আসামী আব্দুল জলিল বলেন, আগরতলা মামলা যখন চলছিলো তখন আমরা প্রতিজন আসামী এই মনে মনেভাবতাম এবং সাহস যোগাতাম আমি একাই সাতকোটি বাঙালি এবং আমি একাই আইয়ুব খানকে গুলি করে হত্যা করতে পারবো এবং স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করবো। আমাদের ভিতরে কোন ভয়ভীতি ছিলনা। শুধু ছিল স্বাধীন বাংলাদেশ।
এড. এম সাজাওয়ার বলেন, আমরা যদি এই বীরদের ভুলে যাই, তাহলে ভবিষ্যতে নতুন প্রজন্মরাও আমাদেরকে ঘৃণা করবে এবং ভুলে যাবে। আজকের এই আলোচনা সভা থেকে বলতে চাই, যারা ৭১ সালে লে. কমান্ডার মোয়াজ্জেম হোসেন সহ ত্রিশ লক্ষ লোকদের হত্যা করেছে, প্রায় ৫ লক্ষ মা বোনের ইজ্জতের হানি করেছেন, সেই ইয়াহিয়া খান, টিক্কা খান, রাওফরমান আলী ও নিয়াজী বিচার করবো ঐক্যবদ্ধ বাঙালি জাতি এক হয়ে।
লায়ন গনি মিয়া বলেন, স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধের যারা বিশেষভাবে ভূমিকা রেখেছিলেন তার মাঝে লে.কমান্ডার মোয়াজ্জেম হোসেন ছিলেন অন্যতম। তার নামনুসারে ঢাকা বিশ^বিদ্যালয়সহ বাংলাদেশের যে সব সরকারি বিশ^বিদ্যালয় আছে যে কোন একটিতে একটি আবাসিক হলের নামকরণ করতে হবে। তাহলে সামান্যতম হলেও কিছুটা ঋন শোধ হবে। আমরা তার আদর্শকে ধারণ করে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক আইনের শাসনের বাংলাদেশ গড়বো।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *