ভারতের বন্দর ব্যবহার করে রাশিয়ার জাহাজ থেকে পণ্য খালাস করবে বাংলাদেশ

Uncategorized আন্তর্জাতিক



কুটনৈতিক প্রতিবেদক ঃ ভারতের বন্দর ব্যবহার করে রাশিয়ার জাহাজটি থেকে পণ্য খালাস করবে বাংলাদেশ, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

জানা গেছে, নিষেধাজ্ঞার আওতায় থাকা Ursha Major ( EX SPARTA-3) জাহাজটি বর্তমানে বাংলাদেশের জলসীমানায় অবস্থান করছে। জাহাজটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় এটিকে বাংলাদেশের কোন বন্দরে নোঙ্গর করারব্যাপারে সতর্ক করে যুক্তরাষ্ট্র। এর পরপরই নতুন নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়ার জাহাজটিকে কোন অবস্হাতেই বন্দরে প্রবেশের অনুমতি না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

এ নিয়ে এক নোট ভার্বালের মাধ্যমে প্রতিবাদ জানয় রাশিয়া, বলা হয় বাংলাদেশের এধরণের কর্মকান্ডে রাশিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট হবে। নোট ভার্বাল হাতে পাওয়ার ১ ঘন্টার মধ্যেই রাশিয়ান রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যাক্ত করে বাংলাদেশ।

এ অবস্থায় জাহাজটির ট্র্যাক বিবেচনায় পার্শ্ববর্তী দেশ ভারতের কোন বন্দরে পণ্য খালাস করে দ্বিতীয় কোন জাহাজের মাধ্যমে বাংলাদেশে পরিবহন করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে বাংলাদেশ রাশিয়া ভারত তৃপাক্ষিক তৎপরতা শুরু হয়েছে। উল্লেখ্য জাহাজটি ভারতের বন্দরে পণ্য খালাস করে বাংলাদেশের মোংলা বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল। ভারতের বন্দরে জাহাজটি নোঙ্গর করলেও ভারতকে কোন সতর্কবার্তা দেয়নি যুক্তরাষ্ট্র, যেটি তারা বাংলাদেশকে দিয়েছে। (তথ্য সূত্র ঃ ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *