স্পিরুলিনা একটি বিশেষ ক্ষমতা সম্পন্ন ভেষজ সুপার ফুড এতে সব ধরনের পুষ্টি উপাদান বিদ্যমান

Uncategorized অন্যান্য


নিজস্ব প্রতিবেদক : স্পিরুলিনা একটি বিশেষ ক্ষমতা সম্পন্ন ভেষজ সুপার ফুড এতে সব ধরনের পুষ্টি উপাদান বিদ্যমান থাকায় একে ‘সুপার ফুড’ বলা হয়। সুপার ফুড বলার আরও কয়েকটি কারণ আছে। এতে মাছ ও গরুর মাংসের তুলনায় ৩ গুণ এবং ডিমের তুলনায় ৬ গুণ বেশি প্রোটিন রয়েছে। সয়াবিনের তুলনায় ২ গুণ বেশি মিনারেল রয়েছে। আটার চেয়ে ৪ গুণ বেশি ফাইবার বা খাদ্য আঁশ রয়েছে।

এতে গাজরের তুলনায় ৫ গুণ ও পালং শাকের তুলনায় ৪০ গুণ বেশি ক্যারোটিন রয়েছে। দুধের তুলনায় ১০ গুণ বেশি ক্যালসিয়াম রয়েছে। এতে পালং শাকের তুলনায় ৬৫ গুণ বেশি এবং গরুর মাংসের তুলনায় ৩০ গুণ বেশি আয়রন থাকে। এটি পুষ্টিসমৃদ্ধ একটি সবজি।

পরিচয়: স্পিরুলিনা একটি নীলাভ-সবুজ শৈবাল। এটি সাধারণত পানিতে জন্মে। তবে সামুদ্রিক শৈবাল হিসেবেই এটি বেশি পরিচিত। স্পিরুলিনা নামটি নেয়া হয়েছে মূলত ল্যাটিন শব্দ Spira থেকে। যার অর্থ সর্পিলাকার বা পাকানো। কারণ স্পিরুলিনা দেখতে সর্পিলাকারের হয়ে থাকে। এটি সাধারণত সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে শক্তি উৎপন্ন করে থাকে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণঃ স্পিরুলিনা শরীরে নাইট্রিক অক্সাইড তৈরিতে সাহায্য করে। এটি একটি গ্যাস অনু যা রক্তনালী প্রশস্থ করে রক্ত পরিবহন ঠিক রাখে। এর ফলে হৃদপিণ্ডকে কঠোর পরিশ্রম করতে হয় না, এভাবে এটি হার্ট অ্যাটাক ও স্ট্রোক এর ঝুঁকি হ্রাস করে।

ডায়াবেটিস প্রতিরোধে: এটি রক্তে Glucose মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে। কারণ এতে প্রচুর ফাইবার রয়েছে। যা রক্তে Glucose এর মাত্রা সহজে বাড়তে দেয় না।

হৃদরোগের ঝুঁকি কমায়: এতে উচ্চমাত্রায় গামা লিনোলেয়িক অ্যাসিড রয়েছে। যা দেহের ক্ষতিকারক এলডিএলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়।

রক্ত পরিষ্কার করে: এতে প্রচুর ক্লোরোফিল ও ম্যাগনেসিয়াম রয়েছে। এই ক্লোরোফিল ও ম্যাগনেসিয়াম মিলিত হয়ে রক্তের দূষক পদার্থসমূহ দূর করে এবং রক্ত পরিষ্কার করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ৯-১০ গ্রাম করে স্পিরুলিনা খাওয়ালে ৪-৬ মাস পর রোগির আর্সেনিকজনিত চর্মরোগ সম্পূর্ণরূপে উপশম হয়।

ওজন হ্রাস করেঃ যদিও স্পিরুলিনা পুষ্টিতে পরিপূর্ণ, প্রতি টেবিল চামচ এ মাত্র ২০ ক্যালোরি শক্তি আছে। এতে phenylalanine নামে একটি অ্যামিনো এসিড রয়েছে, যা ক্ষুধা দমনে সহায়তা করে।

অ্যালার্জি বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করেঃ যদি পরাগ, কুকুরের চুল, ঘাস বা অন্যান্য পরিবেশগত কারনগুলী আপনার অ্যালার্জিকে অতিরিক্ত মাত্রায় বাড়িয়ে দেয়, স্পিরুলিনা তাদের বিরুদ্ধে লড়াই করে, আপনার অ্যালার্জির মাত্রা নরমাল করতে সাহায্য করে।

আদর্শ খাবার: এতে বেশি পরিমাণে প্রোটিন ও ভিটামিন বি১২ রয়েছে। যা নিরামিষভোজীদের এ দুটি পুষ্টি উপাদানের ঘাটতি কমায়। কারণ তাদের খাদ্য তালিকায় প্রোটিন ও ভিটামিন বি১২ অনুপস্থিত থাকে।

কিডনিকে রক্ষা করে: স্পিরুলিনার ক্লোরোফিল একটি উচ্চ ঘনত্ব সম্পন্ন এবং সেরা প্রাকৃতিক detoxifiers; এটি কিডনি থেকে ভারি ধাতু, ক্ষতিকারক রশ্মি এবং দূষণকারী ধাতু সরিয়ে কিডনির বিষাক্ততা কমায়।

গর্ভবতীর রক্তাল্পতা প্রতিরোধ: স্পিরুলিনাতে প্রচুর ক্লোরোফিল রয়েছে। যা রক্তের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিনে রূপান্তরিত হতে পারে এবং রক্তাল্পতা প্রতিরোধ করতে সাহায্য করে। তাছাড়া স্পিরুলিনাতে ভিটামিন বি১২, ফলিক অ্যাসিড, আয়রন ও অ্যামাইনো অ্যাসিড রয়েছে। যা রক্ত তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *