‘এখন গ্রামে গ্রামে পার্লার, ছেলেরা জিন্স পরে’

অর্থনীতি এইমাত্র জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, দেশে অনেক পরিবর্তন হয়েছে। আগে মায়েরা এক কাপড় পরতেন, এখন গ্রামে গ্রামে পার্লার হয়েছে। গ্রামের ছেলেরা জিন্স পরে।


বিজ্ঞাপন

বুধবার প্রেক্ষিত পরিকল্পনার (২০১০-২০২১) মধ্যমেয়াদী বাস্তবায়ন অগ্রগতি অবহিতকরণ ও প্রতিবেদনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে একথা বলেন তিনি। এটি রচনা করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। অনুষ্ঠানে আরো অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পরিকল্পনা সচিব নূরুল আমিনসহ সংশ্লিষ্টরা।

এসময় এইচ টি ইমাম বলেন, দেশের সব সূচকেই ইতিবাচক পরিবর্তন এসেছে। সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় সরাসরি ৫-৬ কোটি মানুষ সুবিধা পাচ্ছেন। আগে মায়েরা এক কাপড় পরতেন, এখন গ্রামে গ্রামে পার্লার হয়েছে। গ্রামের ছেলেরা জিন্স পরে। তারা গ্রামে মোটরসাইকেল চালিয়ে বেড়ায়।

তিনি বলেন, মানবসম্পদ বড় সম্পদ, এই সম্পদ কাজে লাগাতে হবে। সবাইকে হাতে-কলমে কারিগরি শিক্ষা দিতে হবে। শুধু হাত থাকলে হবে না, মাথাও থাকতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে সার্বিক উন্নয়ন হয়েছে। জিডিপি প্রবৃদ্ধি ও মাথা পিছু আয় বেড়েছে। আমাদের রিজার্ভ ও রেমিট্যান্স বেড়েছে, এটা নিয়ে গর্ববোধ করি। দেশের ৯৫ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন। দেশে দারিদ্র্য কমছে। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে। আর্থ-সামাজিক সুরক্ষাও ভালো।

তিনি বলেন, আমাদের নিজেদের রিপোর্ট নয়, সিএনএনে দেখেছি আমেরিকানদের গড় আয়ু কমছে। অথচ আমেরিকানরা স্বাস্থ্যসেবায় বেশি খরচ করে। তাদের আয়ু কমলেও আমাদের আয়ু বাড়ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেক্ষিত পরিকল্পনার সময়ে বেসরকারি বিনিয়োগসহ কিছু ক্ষেত্রে অগ্রগতি রয়েছে দুর্বল অবস্থানে। এক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের ক্ষেত্রে কাঙ্ক্ষিত অবস্থানে যেতে পারেনি দেশ। এ ছাড়া মোট দেশ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন, জবাবদিহিতা এবং জাতীয় সঞ্চয় হারে রয়েছে দুর্বলতা। জ্ঞানভিত্তিক অর্থনীতিতে অনেক পেছনে অবস্থান (১৪৬টি দেশের মধ্যে ১৩৭ তম), গণতন্ত্রের ক্ষেত্রে দুর্বলতা, আমদানি ও রফতানি, রেমিটেন্স এবং বৈদেশিক বিনিয়ের বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্য রেখে কিছুটা দুরে রয়েছে বাংলাদেশ।

সুশাসনের ক্ষেত্রে অগ্রগতি হলেও এখনও অনেক কাজ করার আছে। সরকারের কার্যকারিতার ক্ষেত্রে দুর্বল সমঅবস্থানে রয়েছে কম্পোডিয়া ও ইথিওপিয়া। কিন্তু বাংলাদেশের পেছনে অতি দুর্বল অবস্থানে রয়েছে আফগানিস্তান ও নেপাল। সবচেয়ে ভালো অবস্থানে আছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড। তবে অগ্রগতি আছে বেশ কিছু খাতে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *