ধুলা কমাতে ডিএসসিসির রাস্তায় পানি ছিটানো শুরু

এইমাত্র জাতীয় রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : শুকনো মৌসুমে সড়কে ধুলা নিয়ন্ত্রণে বিশেষ কর্মসূচি শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), যার আওতায় বিভিন্ন সড়কে দিনে দুইবার পানি ছিটানো হবে। রোববার নগর ভবন প্রাঙ্গণে ‘স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম’ এর উদ্বোধন করেন ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
এসময় জানানো হয়, কাকরাইল থেকে মৎসভবন, গুলিস্তান সড়ক, বঙ্গভবনের সামনে, তোপখানা রোড, সেগুনবাগিচা, আনন্দবাজার, পলাশী, শাহবাগ, কাটবন, সাতমসজিদ রোড, হাজারীবাগ, জিগাতলা, সাইন্সল্যাব, নীলক্ষেত, হাতিরপুল, শেরাটন মোড়, মগবাজার, কাকরাইল, শান্তিনগরসহ বিভিন্ন এলাকার সড়কে দৈনিক দ্ইুবার পানি ছিটানো হবে।
ঢাকার ধুলাবালুপ্রবণ এলাকাগুলোতে দিনে দুইবার পানি ছিটাতে গত জানুয়ারিতে হাই কোর্ট দুই সিটি করপোরেশনকে নির্দেশ দেয়।
কিন্তু সম্প্রতি পরিবেশ অধিদপ্তর জানিয়েছে, বর্ষা মৌসুম শেষ হতেই ঢাকার বাতাসে ভাসমান বস্তুকণার উপস্থিতি নির্ধারিত মাত্রার কয়েকগুণ বেড়ে গেছে। মেট্রোরেলসহ চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্পের কারণে রাজধানীর কয়েকটি এলাকা ধুলার রাজ্যে পরিণত হয়েছে, সঙ্গে যোগ হয়েছে ঢাকার আশপাশের বিভিন্ন এলাকার ইটভাটার দূষণ।
এরপর গত ২৬ নভেম্বর ঢাকা ও এর আশপাশের এলাকার বায়ু দূষণ কমাতে অভিন্ন নীতিমালা প্রণয়নের জন্য পরিবেশ সচিবের নেতৃত্বে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।
অনুষ্ঠানে সাঈদ খোকন বলেন, ধুলা দূষণ নিয়ন্ত্রণে ডিএসসিসি সবসময় কাজ করছে। এরপরও আদালতের নির্দেশনায় একে আরও জোরদার করা হয়েছে।
ধুলা দূষণ নিয়ন্ত্রণের মূল দায়িত্ব পালন করে পরিবেশ অধিদপ্তর। কিন্তু নাগরিকদের কথা বিবেচনা করে আমরা ডিএসসিসির প্রাইমারি রোডগুলোয় সকাল ৬টা থেকে সাড়ে আটটা এবং দুপুর ২টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত দুই বেলা পানি ছিটিয়ে ধুলা এবং বায়ু দুষণ রোধ করার চেষ্টা করব।
বিভিন্ন উন্নয়নকাজের এলাকায় কেউ দূষণ করছে কিনা তা দেখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলেও জানান মেয়র।
অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *