ধানমন্ডি ৩২ নম্বরে সুরক্ষিত হাসিনার ইংলিশ প্রোপাগান্ডা সেল প্রেস এক্সপ্রেস !

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতন হলেও ধানমন্ডির ৩২ নম্বর বাড়িটিতে অবস্থিত হাসিনার ইংলিশ প্রোপাগান্ডা সেল প্রেস এক্সপ্রেস! এর খবর কেউ জানে না মুলত প্রেস এক্সপ্রেস নামক এই প্রতিষ্ঠান থেকে আন্তর্জাতিক প্রোপাগান্ডা ছড়ানোর জন্য কাজ করতো।


বিজ্ঞাপন

হাসিনার ফ্যাসিবাদের সহায়ক হিসেবে ২টি গবেষণা প্রতিষ্ঠান কাজ করত। ১টি ছিল ‘সেন্টার ফর রিসার্চ ইনিশিয়েটিভ’ (সিআরআই) যেটির অবস্থান ছিল ধানমন্ডি ৩২-এর বাড়ির সঙ্গে। ওই বাড়িতে আগুন দেয়ায় সেটা পুড়ে যায়।


বিজ্ঞাপন

২য়টি হল: প্রেস এক্সপ্রেস। এই প্রতিষ্ঠান থেকে আন্তর্জাতিক প্রোপাগান্ডা ছড়ানোর জন্য কাজ করতো। ইংরেজিতে কনটেন্ট তৈরি হতো এখানে। এছাড়া মিডিয়া নিয়ন্ত্রণের সকল প্রেসক্রিপশন এখান থেকে দেয়া হতো।
এটি পরিচালনা করতেন, হাসিনার সামরিক উপদেষ্টা (এমএসপিএম) ব্রিগেডিয়ার জেনারেল কবির আহমেদ। প্রেস এক্সপ্রেস যে ভবনে এই ভবনের মালিক কবির আহমেদের ছোটভাই হাবিব। ভবনটিই করেছে লুটের টাকায়।

গত নির্বাচনের আগে ইংরেজিতে আন্তর্জাতিক প্রচারণার জন্য এই প্রতিষ্ঠানকে ২৭ কোটি টাকা দেয় হাসিনা। এই প্রতিষ্ঠানের পরামর্শে এমএসপিএম বিভিন্ন মিডিয়ার মালিকদের নিয়ন্ত্রণ করতেন।

পরিবর্তিত পরিস্থিতিতে তারা অনলাইনে প্রতিষ্ঠানটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে বলে দেখাচ্ছে। ওয়েবসাইটও ডাউন করে রেখেছে। এই প্রতিষ্ঠানটি ঘেরাও করে এখানে যা ডকুমেন্ট আছে তা উদ্ধার করা দরকার বলে মনে করেন সচেতন মহল ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *