ঝরে পড়া শিশুদের সাথে মাতৃভাষা দিবস উদযাপন

জাতীয় রাজধানী

নিজস্ব প্রতিবেদক : বছর ঘুরে আবারও এসেছে ভাই হারানো ব্যথা আর মায়ের ভাষার মর্যাদা রক্ষার মহান গৌরবোজ্জ্বল সেই দিন। ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন করল জাগরণী চক্র ফাউন্ডেশন ও তার সহযোগী সংগঠন এডিএস ও সাস। ‘সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কাজ করতে পেরে নিজেকে খুব গর্বিত মনে করছি। মানবতার কল্যাণে ঝরেপড়া শিশুদের নিয়ে আজ মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করতে পেরে আমি খুবই আনন্দিত এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট এন্ড সোশ্যাল ওয়ার্ক (এডিএস) এর নির্বাহী পরিচালক মোহাম্মদ খলিলুজ্জামান শিহাব-তার সভাপতির বক্তব্য প্রদানের সময় মানিকনগর মডেল স্কুলের সভা কক্ষে একথা বলেন।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র আওতায় সেকেন্ড চান্স এডুকেশন পাইলট কর্মসূচি’র সুবিধা বঞ্চিত শিশু, স্থানীয় কাউন্সিলর, শিক্ষক, স্কুল ম্যানেজমেন্ট কমিটি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে ঢাকা (আরবান) দক্ষিণ সিটি কর্পোরেশনের যাত্রাবাড়ি ও রায়েরবাজার এলাকাসহ, সিলেট ও গাইবান্ধা জেলার ৬টি উপজেলায় জাগরণী চক্র ফাউন্ডেশন তার সহযোগী সংস্থাকে সাথে নিয়ে ভাষা শহীদদের স্মরণে গভীর শ্রদ্ধাভরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করে। এছাড়াও সিলেট জেলায় সেকেন্ড চান্স এডুকেশন কর্মসূচি, জেসিএফ এর প্রোগ্রাম হেড মুহাম্মদ ফিরোজ রহমান দিবস উদযাপনে অংশগ্রহণ করেন । র‌্যালি ও আলোচনা সভা শেষে শিশুদের মাঝে দেশাত্মবোধক গান, কুইজ, খেলাধুলা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা ব্যবস্থাপক এ.টি.এম রুহুল আমিন। বিশেষ অতিথি হিসেবে উক্ত প্রোগ্রামটিতে উপস্থিত ছিলেন দৈনিক সকালের সময়ের বার্তা সম্পাদক মহসীন আহমেদ স্বপন।
জাগরণী চক্র ফাউন্ডেশন এসসিই কর্মসূচির ডকুমেন্টেশন অফিসার মো. বনি আমিন খানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন মো. ইয়াকুব আলী, ডেপুটি ম্যানেজার (মনিটরিং), জেসিএফ এবং তৌহিদা ইসলাম ডেপুটি ম্যানেজার (মনিটরিং), এডিএস প্রমুখ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *