রাজধানীর মহাখালীতে বিটিসিএল এর জমি দখল

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  : রাজধানীর বনানী থানাধীন মহাখালীতে সরকারি তিতুমীর কলেজের বাউন্ডারির প্রাচীরের পিছনে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর জমি দখলের অভিযোগ এসেছে। তেজগাঁও ভূমি অফিস ও মহাখালী বিটিসিএলের কর্মকর্তারা জানান, মহাখালী মোজাস্থিত সি.এল ও এস.এ দাগ নং-২৩২ আর.এস দাগ নং- ২০০১ ঢাকা সিটি জরিপের ৮৫৯ নং দাগের ৬৯ শতাংশ জমি সরকার অধিগ্রহণ করে তৎকালীন বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ডকে—বিটিটিবিকে (বর্তমানে বিটিসিএল) বুঝিয়ে দেয়।


বিজ্ঞাপন

বিটিটিবি সেখানে কর্মচারীদের আবাসস্থল নির্মাণ করে। এতো বছর যাবত সেখানে বিটিসিএল এর স্টাফরা বসবাস করে আসছিলেন। কিন্তু গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে পালিয়ে যাওয়ার পর স্থানীয় কিশোর গ্যাং-এর সহযোগিতায় সেখানের ১৪ শতাংশ জমি দখল করে টিন দিয়ে বাউন্ডারি দিয়ে স্থাপনা নির্মাণ করা হয়েছে। এ নিয়ে বিটিসিএল কলোনী বাসীর মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। উক্ত জমি পেতে দখলকারীরা বিজ্ঞ ১ম জেলা জজ আদালতে মামলাও দায়ের করেছেন। দখলকারীরা হলেন- মরহুম আতাউর রহমান ওরফে আতাবর রহমান এর ওয়ারিশ ২ পুত্র ও ৪ কন্যা যথাক্রমে- (১) মতিউর রহমান (২) হাবিবুর রহমান (৩) খোদেজা বেগম (৪) রহিমা আক্তার (৫) হাজেরা খাতুন (৬) হালিমা খাতুন।


বিজ্ঞাপন

সরেজমিনে সেই মৌজায় গিয়ে দেখা যায়, টিনের বাউন্ডারিতে একটি বিজ্ঞপ্তি ঝুলছে। যাতে লেখা রয়েছে- জনসাধারণের অবগতির জন্য জানানো যাইতেছে যে, জেলা ঢাকার থানা সাবেক কেরানীগঞ্জ তৎপর তেজগাঁও পরবর্তীতে গুলশান হালে বনানী থানাধীন মহাখালী মোজাস্থিত সি.এল ও এস.এ দাগ নং-২৩২ আর.এস দাগ নং- ২০০১ ঢাকা সিটি জরিপের ৮৫৯ নং দাগের ৬৯ শতাংশ সম্পত্তির কাতে হুকুম দখলকৃত, ১৩ শতাংশ সম্পত্তি বাদে অবশিষ্ট ৫৬ শতাংশ সম্পত্তির কাছে এস.এ নামজারী, মূলে নামজারী-কৃত ১৪০০ অজুতাংশ বা ১৪ শতাংশ সম্পত্তি  যাহার চৌহদ্দি; উত্তরে- পাকা রাস্তা, দক্ষিণে, সরকারি তিতুমীর কলেজের বাউন্ডারির প্রাচীর, পূর্বে BTCL স্টাফদের টিনশেড বিল্ডিং, পশ্চিমে, BTCL স্টাফদের টিনশেড বিল্ডিং বর্ণিত চৌহদ্দির্ভুক্ত সম্পত্তি ওয়ারিশান সূত্রে আতাউর রহমান ওরফে আতাবর রহমান প্রাপ্ত হইয়া মারা গেলে তাহার ওয়ারিশ ২ পুত্র ও ৪ কন্যা যথাক্রমে- (১) মতিউর রহমান (২) হাবিবুর রহমান (৩) খোদেজা বেগম (৪) রহিমা আক্তার (৫) হাজেরা খাতুন (৬) হালিমা খাতুন তফসিল বর্ণিত সম্পত্তির মালিক ও ভোগদখলকার থাকা অবস্থায় তফসিল বর্ণিত সম্পত্তি বিষয়ে বিজ্ঞ ১ম জেলা জজ আদালতে বর্তমানে ৫৯৯/২০২৪ নং দেওয়ানী মোকাদ্দমা বিচারাধীন রহিয়াছে।

বিষয়ে সিজিএম, ওটিআর, কড়াইল, বনানীর উপ-মহাব্যবস্থাপক (অতিঃ দায়িত্ব) প্রশাসন মোঃ কামরুজ্জামান বলেন, ‘মরহুম আতাউর রহমান এর ওয়ারিশ গণ বিটিসিএলের সম্পত্তি দখল করেছেন এটা নিশ্চিত হওয়া গেছে। সেই সম্পত্তি উদ্ধার করার কাজ চলছে। সম্পত্তি পুনরুদ্ধারে জেলা প্রশাসকের কাছে আবেদন করেছি।’

জানা গেছে, দখলকারীরা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। সেই প্রভাব খাটিয়ে সরকার অধিগ্রহণ করা জমি দখল করেছেন। এবং মহাখালী ওয়্যারলেস গেইট এলাকায় দখলকারীদের আরেকটি জমি রয়েছে সেখানে বিল্ডিং করার টাকা জোগাড় করতে দখলকরা জমি মামলা চলা অবস্থায় নামমাত্র মূল্যে বিক্রি করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *