‘রিয়ালের আদর্শ কোচ ক্লপ’

বিনোদন

সান্তিয়াগো সোলারির চাকরি সুতোর ওপর ঝুলছে। বাতাসে ভাসছে কত কথা। সামনের লিগ ম্যাচের আগেই তার ভাগ্য নির্ধারণ হয়ে যাবে। কেউ কেউ বলছেন, মৌসুমের শেষ পর্যন্ত রিয়ালের দায়িত্বে থাকবেন তিনি। লস ব্লাঙ্কোসদের পরবর্তী কোচ হিসেবে নামও শোনা যাচ্ছে অনেকের। এ অবশ্য খুব একটা নতুন নয়। রিয়ালের কোন এক কোচ খারাপ করলেই বাতাসে নাম ভাসে। সোলারি তো রিয়ালকেই ভাসিয়ে দিয়েছেন।


বিজ্ঞাপন

রিয়ালের ভাবী কোচের তালিকায় আছে বিশ্ব ফুটবলের নামিদামী সব কোচের নাম। মৌসুমের শুরুতে লোপেতেগুই খারাপ করতেই রিয়াল কোচের সম্ভব্য নাম হয়ে উঠেছেন টটেনহ্যামের আর্জেন্টাইন কোচ পচেত্তিনো। কিন্তু ইংলিশ ক্লাবের সঙ্গে তার চুক্তির কারণে শেষ অবধি সে সম্ভাবনা আলোর মুখ দেখেছি। সোলারি পরবর্তী নাম হিসেবেও খুব জোর গুঞ্জন নেই তাকে নিয়ে।

জিদান এবং মরিনহোর কেউ রিয়ালে আবার ফিরবেন বলে চলছে গুঞ্জন। রিয়ালের চাকরি ছাড়ার পর জিদান নতুন চাকরি নেননি। ম্যানাইউ-চেলসির কোচ হচ্ছেন এমন গুঞ্জনই কেবল বাতাসে ভাসছে। তাকে আবার রিয়াল দলের বিপদের দিনে দায়িত্বে আনতে পারে। মরিনহো অবশ্য গেল ক’বছর কোচ হিসেবে খুব একটা সাফল্য পাচ্ছেন না। রিয়াল, চেলসির পর ম্যানইউ থেকে ছাটাই হয়েছেন তিনি।

জুভেন্টাস কোচ ম্যাসেমিলিয়ানো আলেগ্রির নামও শোনা যাচ্ছে। তবে রিয়ালের সাবেক ফুটবলার এবং বর্তমান যুব দলের কোচ আলভারো বেনিতোর মতে, রিয়াল মাদ্রিদের আদর্শ কোচ হতে পারেন লিভারপুলের জার্গেন ক্লপ। জার্মান এই কোচের অবশ্য বেশ সুনাম আছে। আক্রমণাত্মক ফুটবলের জন্য খ্যাত তিনি। লিভারপুলেরও দায়িত্ব সামলাচ্ছেন দারুণ। গেল মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছে দলকে। এবার লিগের শিরোপার অন্যতম দাবিদার তার দল। পয়েন্ট টেবিলে দুইয়ে নেমে গেছে। তবে মৌসুম শুরু থেকে শীর্ষেই ছিল অলরেডসরা। ডর্টমুন্ডকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন তিনি।

রিয়াল মাদ্রিদের খেলার ধরণের সঙ্গে তার ফুটবল দর্শনের বেশ মিল আছে। কাউন্টার অ্যাটাকের অন্যতম সেরা মাস্টার ক্লপ। আক্রমণাত্মক ফুটবল তার মূল দর্শন। বেনিতো তাই বলেন, ‘আমার কোন সন্দেহ নেই যে, রিয়াল মাদ্রিদের যুতসই কোচ হবেন জার্গেন ক্লপ।’ স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার করা এক ভোটে রিয়ালের পরবর্তী কোচ হিসেবে ৩২ ভাগ ভোট পেয়েছেন ক্লপ। জিদানও পেয়েছেন তার সমান ভোট।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *