ফ্রান্স থেকে ১০টি এয়ারবাস কেনার চুক্তি হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সঙ্গে

Uncategorized জাতীয় বানিজ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক :  ফ্রান্স থেকে ১০টি এয়ারবাস কেনার চুক্তি হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সঙ্গে।বোয়িংয়ের নির্ভরতা থেকে সরে এসে ইউরোপীয় বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ। সোমবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ।


বিজ্ঞাপন

ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন, এ৩৫০ ওয়াইডবডি উড়োজাহাজ কেনার চুক্তিটি হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঙ্গে এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এর সাথে বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম এর চুক্তি হয়েছে ফ্রান্সের সাথে।

এছাড়া দুই দেশ আন্তর্জাতিক আইন দ্বারা নিয়ন্ত্রিত একটি বৈশ্বিক, উন্মুক্ত এবং নিরাপদ সাইবার স্পেসের জন্য সাইবার সিকিউরিটি সমস্যাগুলির একটি উন্নত ব্যবস্থাপনার দিকে তাদের প্রচেষ্টায় যোগদানের গুরুত্বের ওপর জোর দেবে। ফ্রান্স সাইবার নিরাপত্তার হুমকি মোকাবিলায় বাংলাদেশকে প্রযুক্তিগত সহায়তা শনাক্ত করার জন্য কাজ করবে এবং জলবায়ু খাতে বাংলাদেশকে ফ্রান্স সরকার এক বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *