শীতে বিপর্যস্ত জনজীবন কুয়াশায় ঢাকা রাজধানী

এইমাত্র জাতীয় জীবন-যাপন রাজধানী সারাদেশ

মহসীন আহমেদ স্বপন : মাঘ মাসের প্রথম দিনেই তীব্র শীত নেমেছে রাজধানী ঢাকায়, সঙ্গে ঘন কুয়াশা। এর সঙ্গে যোগ হয়েছে উত্তরের হিমেল হাওয়া। ফলে হাড় কাঁপানো ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে নগরবাসীর স্বাভাবিক জীবন।
আবহাওয়াবিদরা বলছেন, পৌষের শেষ কয়েকদিন থেকেই পাল্লা দিয়ে কমছিল তাপমাত্রা। রাত এবং দিনের তাপমাত্রায়ও ব্যবধান কমছে দ্রুত। এছাড়াও দেশের অনেক জায়গার মতো ঢাকাতেও কুয়াশার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এমন অবস্থা চলবে আরও কয়েকদিন।
আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, সোমবার রাতে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও অনুভূতিতে কোনো তারতম্য হয়নি। একইভাবে গত সোমবারের তুলনায় আজ দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। যদিও ঠান্ডা অনুভূত হবে একই রকম। বিকেল পর্যন্ত ঘন কুয়াশা থাকবে।
মঙ্গলবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
ঢাকায় বাতাসের গতি ও দিক ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিম ও উত্তর দিকে বয়ে যাচ্ছে। সোমবার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৯ শতাংশ।
পরবর্তী ৭২ ঘণ্টায় শেষের দিকে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এসময়ে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
গত সোমবার দেশের কোথাও কোন বৃষ্টিপাত হয়নি। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ .২ ডিগ্রি সেলসিয়াস।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *