নতুন ভবন নির্মাণে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট বাধ্যতামূলক

অর্থনীতি এইমাত্র জাতীয় জীবন-যাপন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : মানবসৃষ্ট পয়ঃবর্জ্য মাটি ও পানির সঙ্গে মিশে পরিবেশ দূষিত হচ্ছে। এর প্রভাব থেকে নাগরিকদের সুরক্ষা দিতে নতুন ভবন বা বৃহৎ স্থাপনা তৈরিতে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন বাধ্যতামূলক করা হচ্ছে।
বাধ্যতামূলক হওয়ায় স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ছাড়া এখন থেকে কোনো ভবনের নকশা অনুমোদন করা হবে না। এ নির্দেশ পরিপালনে কঠোর হওয়ার জন্য সংশ্লিষ্ট সব সংস্থা ও বিভাগকে নির্দেশ দিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে প্রাথমিক পর্যায়ে রাজধানীর গুলশান বারিধারা লেকের পাশে সব ভবন এবং পূর্বাচল নতুন শহর প্রকল্পে বহুতল স্থাপনায় এ নির্দেশ কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সূত্রে জানা গেছে, ইতোমধ্যে রাজধানীর গুলশান বারিধারা লেকের পানি খুবই দূষিত হয়ে গেছে। এছাড়া লেকের কোনো কোনো স্থানে দুর্গন্ধের কারণে অভিজাত এ এলাকায় চলাচলেও কষ্টদায়ক হয়ে পড়েছে। এর প্রধান কারণ হিসেবে মলমূত্র ও বর্জ্য মিশে যাওয়াকে দায়ী করা হচ্ছে।
নতুন নির্দেশনা অনুযায়ী গুলশান বারিধারা লেকের আশপাশসহ এ এলাকার সব নতুন বাড়ির নকশা অনুমোদনের জন্য বাধ্যতামূলকভাবে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ করতে হবে।
অন্যদিকে এখন পর্যন্ত পূর্বাচল প্রকল্পের শতাধিক বাড়ির নকশা নির্মাণের জন্য আবেদন করে বাড়ি নির্মাণকাজ শুরু করা হলেও নতুন এ নির্দেশনা অনুযায়ী এসব নকশায় নতুন করে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ সংযোজন করে পুনরায় রাজউকের কাছ থেকে নকশা নিতে হবে।
এ বিষয়ে পূর্বাচল নতুন শহর প্রকল্পের পরিচালক উজ্জ্বল মল্লিক জানান, আমরা পূর্বাচলের প্রতিটি ভবনেই স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ বাস্তবায়নের নির্দেশ পেয়েছি। এ ক্ষেত্রে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ ছাড়া কোনো ভবনের নকশা প্রদান করা হবে না।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *