‘ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত’

এইমাত্র জাতীয় জীবন-যাপন রাজধানী সারাদেশ

মহসীন আহমেদ স্বপন : ফাল্গুন যে এসেছে ধরায়/ বসন্তে বরিয়া তুমি লবে না কি তব বন্দনায়? কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি/ দখিন দুয়ার গিয়াছে খুলি?’ (সুফিয়া কামাল)। ‘ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত’ (সুভাষ মুখোপাধ্যায়)। প্রকৃতির নিয়মেই সত্যিই আজ শুরু হচ্ছে ঋতুরাজ বসন্ত। শীতের রিক্ততা, শুষ্কতা ভুলিয়ে ফাগুনের আগুন নিয়ে ঋতু-পরিক্রমায় বাংলা ভাষাভাষীদের জীবন রাঙাতে প্রকৃতিতে ফিরে এসেছে এই ঋতুরাজ বসন্ত। ফুলেল বসন্ত, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার আনন্দ, উচ্ছ্বাস ও উদ্বেলতায় মনঃপ্রাণ কেড়ে নেয়ার ফাল্গুন মাস। মাতাল হাওয়া, উড়াল মৌমাছিদের গুঞ্জরণ, গাছের কচিপাতা আর কোকিলের কুহুতানে জেগে ওঠার সময়। রবীন্দ্রনাথের ভাষায় ‘আজি এ বসন্তে/ কত ফুল ফোটে/ কত পাখি ডাকে/ কত পাখি গায়…’। প্রকৃতির চিরাচরিত নিয়মে বাংলাদেশের গ্রামাঞ্চল আর বন-বনান্তের কাননে কাননে পারিজাতের রঙের কোলাহলে ভরে উঠেছে চারদিক। কচি পাতায় আলোর নাচনের মতোই তরুণ-তরুণীদের মনেও লেগে যাবে রঙের দোলা। হৃদয় হবে উচাটন। রাজধানী ঢাকায় মেয়েরা বাসন্তী রঙের শাড়ি পরে শহরময় ঘুরে বেড়াবে। বাংলা একাডেমির বই মেলা বাসন্তী রঙের শাড়ি পরা নারীর কলতানে হয়ে উঠবে মুখরিত।
বাসন্তী রঙ শাড়ী পরে কোন বধুয়া চলে যায়, চলতে পথে রূপবতী পিছনে ফিরে ফিরে চায় গানের পঙতির মতো আবারও ফিরে আসছে সেই ফাগুন। ফাল্গুন মানেই তো রঙের ছোঁয়া। প্রকৃতির সাথে সাথে মানুষের মনেও লাগে সে রং। এই দিনে নারীদের পছন্দের পোশাক হলো শাড়ি। কিন্তু কেমন হবে শাড়ির রং, ডিজাইন তা নিয়ে চিন্তায় আছেন অনেকে। প্রথমেই গায়ের রং অনুযায়ী শাড়ি রং বাছাই করতে হবে। যাদের রং একটু উজ্জ্বল তারা মাস্টার্ড ইয়েলো, ডার্ক ইয়েলা আর খুব হালকা হলুদ রঙের শাড়ি পড়তে পারেন।
আবার শ্যাম রঙের ত্বক হলে পড়তে পারেন লেমন ইয়েলোর মতো উজ্জ্বল হলুদ রঙের শাড়ি। আর যদি ত্বকের রং চাপা হলে তাহলে ভাল লাগবে নিয়ন ইয়েলো বা সোনালি ঘেঁষা রং।
যদিও এখনো ভ্যাপসা গরম পড়েনি, তাই সুতি আর লিনেনের বাইরেও ফ্যাব্রিক শাড়ি পড়তে পারেন। আর ব্লাউজের ক্ষেত্রে একেবারে মিলিয়ে না পড়াই ভাল। যেকোনো হলুদ রঙের শাড়ির সাথে সবুজ, লাল, ম্যাজেন্টা, বেগুনি, সোনালি, গোলাপি, নীল, সাদা, গ্রে, কমলা ইত্যাদি রঙের একটি ভারি কাজ করা ব্লাউজ সুন্দর মানাবে।
এই দিন হলুদ রঙের প্রাধান্যই বেশি থাকে। তাই চুলেও থাকবে হলুদ গাঁধা ফুল, সূর্যমুখী, হলুদ ক্রিসেন্ট বা কমলা-হলুদের মিশেলে যে কোনো ফুল। আবার ফুলের গহনাতেও আপনাকে ফাল্গুনের সকালে বেশ ফ্রেশ লাগবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *