আন্তর্জাতিক সর্প দংশন সচেতনতা দিবস’ উপলক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত

Uncategorized আন্তর্জাতিক জাতীয় বিশেষ প্রতিবেদন শিক্ষাঙ্গন সংগঠন সংবাদ সারাদেশ স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক  : ‘আন্তর্জাতিক সর্প দংশন সচেতনতা দিবস ২০২৪’ উপলক্ষে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর উদ্যোগে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সর্প দংশন প্রতিরোধে করণীয় শীর্ষক সেমিনারটি অদ্য অনলাইনে অনুষ্ঠিত হয়। এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বন্যপ্রাণী জীববিজ্ঞানী আবু সাইদ এবং বন্যপ্রাণী গবেষক ও উদ্ধার বিশেষজ্ঞ আদনান আজাদ।


বিজ্ঞাপন

আলোচকবৃন্দ তাদের বক্তব্যে বাংলাদেশে বিষধর ও নির্বিষ সাপের ছবিসহ পরিচিতি ও প্রজাতিসমূহ, বিগত ০৩ বছরে সাপেকাটা রোগির সংখ্যা ও পরিসংখ্যান, সাপ কখন ও কেন মানুষকে কামড়ায়, এন্টিভেনমের ব্যবহার ও এর কার্যকারিতা এবং সর্প দংশনের প্রতিরোধ ও সচেতনতা বিষয়ে আলোকপাত করেন।এছাড়া পরিবেশের জন্য উপকারী প্রজাতির সাপ হত্যা না করে উদ্ধার ও অবমুক্তকরণ বিষয়ে গুরুত্বারোপ করেন।


বিজ্ঞাপন

সেমিনারটিতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিবিসিএফ এর প্রধান উপদেষ্টা ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক ড. মোল্যা রেজাউল করিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাধারণ সম্পাদক প্রকৌশলী জুনায়েদ আহমেদ।

সেমিনার পরবর্তী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আমন্ত্রিত অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর উপাচার্য ও বিবিসিএফ এর উপদেষ্টা অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোঃ জালাল উদ্দিন সরদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ মনিরুল খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহসান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট এর পরিচালক অধ্যাপক ড. সাবরিনা নাজ, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এর সাধারণ সম্পাদক রোটারিয়ান ড. হেমায়েতুল ইসলাম আরিফ, সেন্টার ফর গ্লোবাল এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট এর পরিচালক মোঃ আব্দুল ওহাব এবং সেভ দি ন্যাচার এন্ড লাইফ এর চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান ইউসূফী। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিবিসিএফ এর সভাপতি মোঃ জিয়াউর রহমান।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় অক্লান্তভাবে কাজ করে যাওয়া দুই শতাধিক সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের কেন্দ্রীয় সংগঠন বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)। বিবিসিএফ এর কর্মকান্ডের ফলে বর্তমানে সারাদেশে সচেতনতা বৃদ্ধি পেয়েছে, সাপে কাটা রোগিদের দ্রুততম সময়ে এন্টিভেনম প্রয়োগসহ সঠিক চিকিৎসা পেতে সহায়তা এবং সাপ উদ্ধার ও পরিবেশে অবমুক্তকরণ কার্যক্রম চলমান হয়েছে। একই সাথে বক্তারা সাপেকাটা রোগির সঠিক চিকিৎসাসেবা পেতে, ভোগান্তি দূরীকরণে এবং যেকোন বন্যপ্রাণী উদ্ধার কার্যক্রম পরিচালনায় সহায়তা করতে বিবিসিএফ এর নিজস্ব হটলাইন নম্বর চালুর অনুরোধ জানান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *