করোনা আতঙ্ক কমছে ছন্দে ফিরছে উহান

আন্তর্জাতিক স্বাস্থ্য

ডেস্ক রিপোর্ট : বিশ্বে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পেলেও উল্লেখযোগ্য হারে কমছে এর উৎপত্তিস্থল চীনে। করোনার প্রভাব কমতে শুরু করায় দেশে বিশেষ করে উহানে স্বাভাবিক পরিস্থিতি আনতে চেষ্টা করছে চীন সরকার।
শি জিনপিং সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানের পরিস্থিতি বদলেছে। সেখানে বেশ কয়েকটি সংস্থার দপ্তর খুলে দেয়া হচ্ছে।
করোনা-অধ্যুষিত হুবেই প্রদেশে মঙ্গলবার যান চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। হুবেইয়ের উহান শহরেই করোনা-আক্রান্তের সংখ্যা সর্বাধিক। সবচেয়ে বেশি প্রাণহানিও উহানেই। কয়েক সপ্তাহ ধরেই ওই শহরে নতুন করে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। কমেছে মৃত্যুর সংখ্যাও।
উহান বাদে হুবেইয়ের বাকি সব শহরে গত কয়েক দিনে আর এক জনও নতুন করে করোনায় আক্রান্ত হননি। উহানও যাতে স্বাভাবিক ছন্দে ফিরতে পারে, সে চেষ্টা শুরু হয়েছে।
চীন সরকার জানিয়েছে, সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থার অফিসগুলি প্রথমে খোলা হবে। হুবেইয়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, আপাতত জাপানি গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্ডা উহানে তাদের অফিস খুলেছে। ২০ মার্চের পরে আরও কিছু সংস্থা কাজ শুরু করবে। হুবেইয়ের অন্য শহরগুলির জনজীবন স্বাভাবিক হচ্ছে। তবে উহান এখনও চীনের অন্য শহর থেকে বিচ্ছিন্ন।
এরই মধ্যে চীন ঘোষণা করেছে, কোনো দেশ থেকে কেউ বেইজিংয়ে এলেই তাকে বাধ্যতামূলক ভাবে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হবে। অন্যদেশ থেকে চীনে যাতে আর কোনোভাবেই এই ভাইরাস না ঢোকে সে চেষ্টা চালানো হচ্ছে। চীনে করোনা-ভাইরাসের আক্রমণে মৃতের সংখ্যা ৩,১০০ ছাড়িয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *