স্রোতের মতো ঢাকায় ঢুকছে মানুষ

এইমাত্র জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিনিধি : মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথ দিয়ে ফেরিতে করে পদ্মা নদী পার হচ্ছেন শত শত গার্মেন্টস কর্মী। তারা দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা থেকে বিকল্প যানবাহনে করে কাঁঠালবাড়ী ঘাটে এসে সেখান থেকে ফেরিতে পদ্মা নদী পাড়ি দিয়ে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে আসছেন। পরে সেখান থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিচ্ছেন। বুধবার সকাল থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী ঘাটে এমন দৃশ্য দেখা যাচ্ছে।
তবে শুধু শিমুলিয়া-কাঁঠালবাড়ী ঘাট নয়, মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুট দিয়েও ঢাকায় ঢুকছে শত শত মানুষ।
বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট কর্তৃপক্ষ জানায়, ভোর থেকে মানুষের চাপ ছিল চোখে পড়ার মতো। ফেরিগুলোতে গাদাগাদি কোরে পোশাক শ্রমিকদের ঘাট পার হতে দেখা যায়।
এ প্রসঙ্গে মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবির জানান, সকাল থেকেই ফেরিতে করে শত শত লোক আসছে শিমুলিয়া ঘাটে। তাদের অধিকাংশই গার্মেন্টস কর্মী।
মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ টিআই হিলাল উদ্দিন জানান, বুধবার সকাল থেকেই শত শত গার্মেন্টস কর্মী দক্ষিণ বঙ্গ থেকে ঢাকার উদ্দেশে ফেরিতে পদ্মা নদী পার হয়ে শিমুলিয়া ঘাটে আসছেন। এখান থেকে বিকল্প যানবাহনে তারা গন্তব্যের উদ্দেশে রওনা হচ্ছেন। এদের অধিকাংশই গার্মেন্টন কর্মী।
তিনি আরও জানান, বর্তমানে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে দিনের বেলায় ছয়টি ফেরি চলাচল করেছে।
আমাদের মানিকগঞ্জ প্রতিনিধি জানান, পোশাক কারখানাগুলো খুলে দেয়ায় বুধবার মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুট দিয়ে ঢাকায় ঢুকছে শত শত মানুষ। বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট কর্তৃপক্ষ জানায়, ভোর থেকে মানুষের চাপ ছিল চোখে পড়ার মতো। ফেরিগুলোতে গাদাগাদি কোরে পোশাক শ্রমিকদের ঘাট পার হতে দেখা যায়।
গণপরিবহন না থাকায় ছোট ট্রাক, মোটরসাইকেল ও পিকআপে চারগুণ ভাড়া দিয়ে কর্মস্থলে ফিরছেন তারা। এ রুটে যানবাহন পারাপারের জন্য ১৭টি ফেরির মধ্যে ছোট-বড় ৪টি ফেরি চলাচল করছে।


বিজ্ঞাপন