বাজারে অপরিপক্ব পাকা আম

অপরাধ

বাদামতলীতে র‌্যাবের অভিযানে ৪১ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক : বাজারে এরই মধ্যে উঠেছে টকটকে হলুদ রঙের পাকা আম। বাইরে দেখতে এসব আম দেখতে বেশ লোভনীয়। অথচ একেবারে পাকা হলুদ এসব আমের ভেতরে আঁটি কাঁচা! কেমিক্যালে পাকানো হয়েছে এসব কাঁচা আম। আর নির্ধারিত সময়ের আগেই অপরিপক্ব এসব আম সংগ্রহ করে বিক্রি করছেন এক শ্রেণির অসাধু ব্যবসায়ী।
রাজধানীর বাদামতলীতে আমের আড়তে কেমিক্যাল দিয়ে পাকানো বিপুল পরিমাণ আমের সন্ধান পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।
রোববার দুপুর থেকে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে বাদামতলী এলাকায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।
সারোয়ার আলম বলেন, আমগুলোর বাইরে হলুদ টসটসে কিন্তু ভিতরে একদম অপরিপক্ব। যে আমগুলো বিক্রি করা হচ্ছিল সেগুলো বাজারে আসতে আরো ১০-১৫ অপেক্ষা করতে হতো। অথচ এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার আশায় অপরিপক্ব আম সংগ্রহ করছেন।
এরপর ক্ষতিকর কেমিক্যাল দিয়ে পাকিয়ে সেসব আম পাকা বলে বিক্রি করে আসছেন। যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।
বাদামতলীতে ১২টি আমের আড়তে র‌্যাবের অভিযানে ৪১ লাখ টাকা জরিমানা : অপরিপক্ক আম রাসায়নিক দিয়ে পাকিয়ে এবং মেয়াদোত্তীর্ণ পচাঁ খেজুর পূনরায় প্যাকেটজাত করে বিক্রির অভিযোগে বাদামতলীতে ১২টি আড়তে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যামাণ আদালত। এসময় আড়তের মালিকদের ৪১লাখ টাকা জরিমানা এবং তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছ।
এছাড়া অভিযানে ৪০ টন আম এবং ৪ টন খেজুর জব্দ করা হয়েছে। এসময় ৪টি আড়ত সিলগালা করে দেয় এলিট ফোর্স র‌্যাবের ভ্রাম্যমান আদালত। র‌্যাবের আইনও গনমাধ্যম শাখার সহকারী পরিচালক (মিডিয়া) সুজয় সরকার রোববার এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, রোববার সকাল ৯টা থেকে শুরু করে দুপুর ৩টা পর্যন্ত এই অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দিচ্ছেন এলিট ফোর্স র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।
ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, অপরিপক্ক আম রাসায়নিক দিয়ে পাকিয়ে এবং মেয়াদোত্তীর্ণ পচাঁ খেজুর পূনরায় প্যাকেটজাত করে বিক্রয় করার দায়ে বাদামতলীর ১২টি আড়তে ৪১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে তিনজনকে কারাদন্ড দেয়া হয়। রোববার সকাল ৯টা থেকে শুরু করে দুপুর ৩টা পর্যন্ত এই অভিযান চলে। আড়তের আম গুলো বাইরে থেকে দেখতে হলুদ টসটসে কিন্তু ভেতরে একদম অপরিপক্ক। যে আমগুলো বিক্রি করা হচ্ছিল সেগুলো বাজারে আসতে আরও ১০ থেকে ১৫ দিন অপেক্ষা করতে হতো।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, র‌্যাব ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় যৌথভাবে এই অভিযান চালানো হয়। অভিযানে ৪০ টন আম এবং ৪ টন খেজুর জব্দ করা হয়। এসময় ৪টি আড়ত সিলগালা করে দেয়া হয়।


বিজ্ঞাপন