যুব বাজেট অধিবেশন অনুষ্ঠিত

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : যুবকদের ভাবনা মতামত ও প্রত্যাশা নিয়ে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হল জাতীয় যুব বাজেট অধিবেশন-২০২০। শুক্রবার ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও অ্যাকশন এইড বাংলাদেশ এর আয়োজন করে।
জাতীয় যুব বাজেট অধিবেশনে যুব সংসদ সদস্য হিসেবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৩০০ তরুণ-তরুণী অন-লাইনের মাধ্যমে এই বাজেট অধিবেশনে অংশগ্রহণ করে।
দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাড. ফজলে রাব্বী মিয়া। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ, তত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডক্টর আতিউর রহমান এবং সিডিপির নির্বাহী ডক্টর দেবপ্রিয় ভট্টাচার্য অন-লাইনে উপস্থিত ছিলেন।
প্রথমবারের মতো বাজেট নিয়ে আয়োজিত যুব সাংসদদের আলোচনায় ছিল কর্মসংস্থান সৃষ্টির জন্য বেসরকারি খাতের সহজীকরণ এর জন্য করোনা পরবর্তী শিক্ষা ও স্বাস্থ্য খাতের জন্য বাজেট প্রত্যাবর্তন, যুব নেতৃত্ব ও শিল্পোদ্যোক্তাকে জাগরিতও বিকশিত করা। ৪র্থ শিল্পবিপ্লবের সাথে তালমিলিয়ে চলার জন্য জাতীয় যুবনীতির বাস্তবায়নে বাজেট প্রত্যাবর্তন। যুব কাউন্সিলর গঠন, গ্রামীন অবকাঠামো উন্নয়ন ও করোনা পরবর্তী এসডিজি-২০৩০ অর্জনের লক্ষে বাজেট প্রত্যাবর্তন ইত্যাদী।
দিনব্যাপী এ আয়োজনে রাষ্ট্রপতি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক শিক্ষসচিব ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব নজরুল ইসলাম খান। এছাড়া স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপণ চক্রবর্তী।
আয়োজক সংশ্লিষ্টরা আশা করছেন, যুবকদের সাথে দেশের নীতি-নির্ধারকদের মতবিনিময় ডায়লগ এর মাধ্যমে ঘোষিত বাজেট পরিমার্জন, সংযোজন, বিয়োজন ও মান উন্নয়নের ধারা দ্বারা দেশের
আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং এর সাথে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের রূপরেখা বাস্তবায়িত হবে।


বিজ্ঞাপন