অবৈধ দখলসহ সন্ত্রাসী কর্মকান্ড

অপরাধ রাজধানী

চরম দূর্যোগেও থেমে নেই


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক : মানব সভ্যতার চরম দূর্যোগেও থেমে নেই আইন অমান্যকারি,চাঁদাবাজ ও ভূমিখেকো ইমতিয়াজ উদ্দিন হিরণ গংদের অবৈধ্য দখলসহ সন্ত্রাসী কর্মকান্ড। এরকম মর্মান্তিক ঘটনাটি ঘটেছে খোদ রাজধানীর প্রাণ কেন্দ্র ১৫১ মতিঝিলে।
বিভিন্ন দাপ্তরিক সূত্র ও সরেজমিনে গিয়ে জানা যায়, ১৫১ মতিঝিল বা/এ এর বানিজ্যিক প্লটটি বাংলাদেশ গণপূর্ত মন্ত্রণালয়ের অধিন গণপূর্ত অধিদপ্তরের। গত ০৫/০৬/১৯৭৫ ইং তারিখে জনৈক হাজী আব্দুল কাদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় হতে বরাদ্ধ প্রাপ্ত হয়ে ভোগ দখল থাকা অবস্থায় মৃত্যুবরণ করলে তার ছেলে হাজী মো. সাইফুল কাদের মালিক হয়ে উক্ত হোল্ডিংএ বিভিন্ন অংশে ছয়জনকে কমবেশী ভাড়া প্রদান করেন এবং সামনের অংশে কয়েকটি সেমিপাকা কক্ষ বানিয়ে অফিস হিসেবে ব্যবহার করছিলেন। উল্লেখ থাকে যে, বৃহত্তর অংশে (প্রায় ৫কাঠা) যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রতন কুমার ভক্ত’র তত্বাবধানে অশোক কুমার ধর এর স্বদেশ মটরস এন্ড ইনঞ্জিনিয়ারিং ওয়ার্ক সপ, দৈনিক স্বদেশ বিচিত্রা ও সাপ্তাহিক কালধারা’র ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন। অত্যন্ত সুনামের সাথে বাংলা জাতীয় পত্রিকা দুটির প্রকাশনা অব্যহত আছে।
হঠাৎ ২৮.১০.২০১৯ ইং রোজ সোমবার সকাল ১০টায় জনৈক রহমানিয়া এজেন্সি লি. এর নাম ধারণকারি হাজী ইমতিয়াজ উদ্দিন হীরণ ও টিকাটুলি পেদাপাড়ার নান্নুসহ ২৫/৩০ জন অজ্ঞাত সস্ব¯্র অস্ত্রে-শস্ত্রে সজ্জিত হয়ে একত্রে দখলের উদ্দেশ্যে হামলা চালায়। ভাংচুর করেতে থাকে স্বদেশ মটরস এন্ড ইনঞ্জিনিয়ারিং ওয়ার্ক সপ, দৈনিক স্বদেশ বিচিত্রা ও সাপ্তাহিক কালধারা অফিস। ছড়িয়ে-ছিটিয়ে থাকা মালামাল লোপাট করতে থাকে, সাথে প্লটে বসবাসকারি সকলের একই অবস্থা। ভাড়াটিয়াবৃন্দ সকলে একত্রে আসলে আগত ইমতিয়াজ ও নান্নু বলেন, আমরা জমির মালিক এই মুহুর্তে জায়গা খালি করে দিতে হবে নইলে রক্তগংগা হবে। অনেক বাক-বিতন্ডার পরে থানাকে অবহিত করলে থানা থেকে পুলিশ গিয়ে সকল ঘটনা শুনে ও কাগজপত্র দেখে বলে যে যেখানে আছে সেখানে থাকবে এবং আইনি ফয়সালা হওয়ার পরে সিদ্ধান্ত হবে। কিন্তু তারা ইতমধ্যে সাইফুল কাদের ব্যবসার অফিস দখলে নিয়ে প্রায় ৫/৬ লাখ টাকার মালামাল লুট করে। লোপট করে নিয়ে যায় প্লটে বসবাসকারি ভাড়াটিয়াদের মালামালসহ দৈনিক স্বদেশ বিচিত্রার কয়েকটি কম্পিউটার, হার্ডডিক্স, সিসি ক্যামেরা। পুলিশের কথা শুনে প্লটে বসবাসকারি স্বদেশ মটরস এন্ড ইনঞ্জিনিয়ারিং ওয়ার্ক সপ, দৈনিক স্বদেশ বিচিত্রা ও সাপ্তাহিক কালধারা এর মালিক একটি সাধারণ ডাইরী করেন যার নং ১৯৭৩ তারিখ ২৮/১০/২০১৯ইং।
গণপূর্ত অধিদপ্তর ও পুলিশ সূত্রে জানা যায় আশি দশকের পরে গণপূর্ত অধিদপ্তর হাজী আব্দুল কাদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় হতে বরাদ্ধ বাতিল করেন। উক্ত প্লটটি সম্পূর্ণ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়’র নিজস্ব সম্পত্তি হিসেবে গন্য বিধায় উক্ত প্লটে বসবাসকারি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রতন কুমার ভক্ত তার নামে চিরস্থায়ী বরাদ্ধের একটি আবেদনও করেন।
ইতোমধ্যে করোনার ভয়াল থাবায় সরকার ঘোষিত লকডাউন শুরু হলে ১৫১ হোল্ডিংটি জনশুন্য অবস্থা বিরাজ করে। ইমতিয়াজ গং সাইফুল কাদের’র ব্যবসার অফিসে আশ্রয় নিয়ে একেক দিন একেক সাইনবোর্ড, কক্ষের ভিতরে পরিবর্তনসহ রং করা ঘরের ভিতরে আমুল পরিবর্তন ইত্যাদি কাজ করে আর প্রাইভেট সিকিউরিটি রাখে। অপরদিকে হাজী সাইফুল কাদের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্টেট আদালত, ঢাকায় একটি সিআর মামলা করেন, যার নম্বর- ৩৪৮৫/২০১৯, কিন্তু বেদখল হয়ে যাওয়া অফিস ইমতিয়াজ গংদের দখলে চলে যায়।
প্রকাশ থাকে যে, ইমতিয়াজ উদ্দিন হিরণ একজন ভূমি খেকো, অবৈধ দখলবাজ, একজন সন্ত্রাসী, চাঁদাবাজ প্রকৃতির ধূর্ত ভূমিদস্যু, মিরপুর এলাকাতে অনেক মানুষের জমি দখল করে রিয়েল এসেস্ট ব্যবসার আড়ালে যাবতীয় অপকর্মকারি। তার নিজস্ব একটি সন্ত্রাসী বাহিনী আছে, যাদের দ্বারা বিভিন্ন সময়ে সরকারি-বেসকারি জমি দখলসহ চাঁদাবাজি করে বেড়ায়।
বিশেষ সূত্রে জানা যায়, রহমানিয়া এজেন্সি পাকিস্তানি কোম্পানী, যা জামাতি পরিচয় বহন করে। এই হাজী ইমতিয়াজ উদ্দিন হীরণ ধূর্ত প্রকৃতির সে আওয়ামী লীগ’র প্রাক্তন মহিলা এমপি এবং গোপালগঞ্জ টুঙ্গীপাড়ার নাম ব্যবহার করে।