বন্যার কারণে আরইবি’র এগার হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ

অর্থনীতি

 
নিজস্ব প্রতিবেদক : ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে আরইবি সমগ্র গ্রামাঞ্চলের প্রায় ২ কোটি ৯০ লক্ষ বিভিন্ন শ্রেণীর গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করছে। এ মুহুর্তে দেশের বিভিন্ন অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। কোন কোন এলাকায় বন্যা দীর্ঘস্থায়ী হওয়া সত্ত্বেও পল্লী বিদ্যুতের বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা হয়েছে।
কিন্তু সম্প্রতি সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতির আশাশুনি উপজেলায় অতিরিক্ত ভারি বর্ষণ ও জোয়ারের পানিতে বিভিন্ন এলাকা প্লাবিত হয়। এর ফলে আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের ৭টি গ্রামের ৩১২৩ জন, শ্রীউল্লা ইউনিয়নের ৭ টি গ্রামের ১৮১৫ জন ও শ্যামনগর উপজেলার পদ্যপুকুর ও গাবুরা ইউনিয়নের ৭টি গ্রামের ৫২১২ জনসহ সর্বমোট ১০১৫০ জন গ্রাহকের বিদ্যুৎ সংযোগ নিরাপত্তার কারণে বন্ধ রাখা হয়েছে। পানি আগের চেয়ে বৃদ্ধি পাচ্ছে। প্রতিনিয়ত এ অঞ্চলে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। অস্থায়ী ক্যাম্প করে নিরাপত্তা ও মনিটরিং জোরদার করা হয়েছে।
অপরদিকে খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির কয়রা উপজেলার উওর বেতকাশি এবং কয়রা ইউনিয়নের আংশিক অর্থাৎ হায়াত খালি, বড়বাড়ি, গাজীপাড়া উত্তর বেতকাশি, পাথর খালি, কাঠমারচর, হায়া খালি ইত্যাদি গ্রামে বাঁধ জোয়ারের পানিতে ভেঙ্গে যায়। ফলে উক্ত এলাকায় পানি বেড়ে যায়। এ সমস্ত লাইনেও বিদ্যুৎ সরবরাহের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ কারণে বিদুৎ লাইন বন্ধ রাখা হয়েছে। বর্তমানে কয়রা উপজেলার মোট ৮০০ জন গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বন্ধ আছে। অর্থাৎ সাতক্ষীরা ও খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির সর্বমোট ১০,৯৫০ জন গ্রাহকের জানমালের নিরাপত্তাজনিত কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। উক্ত এলাকাসমূহ স্পষ্ট পরিদর্শন করে পানি কমার পরে লাইন চালু করা হবে।
বর্তমানে পল্লী বিদ্যুতের প্রায় ২ কোটি ৯০ লক্ষ বিভিন্ন শ্রেণীর গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ ও সেবা নিশ্চিত করার জন্য পল্লী বিদ্যুতের “দুর্যোগে আলোর গেরিলা” দল সমগ্র পল্লী অঞ্চলে কাজ করছে।


বিজ্ঞাপন