আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার আয়োজন করেছে পাবিপ্রবি

সারাদেশ

পাবনা প্রতিনিধি : বিশ্বময় মরণঘাতি করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থার ওপর বিরূপ প্রভাব পড়েছে। থমকে গেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। ছাত্র-ছাত্রী সকলে বাড়িতে থেকে অনলাইনে পড়াশুনা করতে বাধ্য হচ্ছে।
শিক্ষামন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা অনুযায়ী এই মহাদুর্যোগ করোনাকালে বাড়িতে বসে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে তাদের অনলাইন শিক্ষা কার্যক্রম বৃহৎ পরিসরে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় পদার্থবিজ্ঞান বিভাগ কর্তৃক নিয়মিত আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার এর আয়োজন করা হচ্ছে। ইতোমধ্যে ৩০টি ওয়েবিনার সফলতার সঙ্গে আয়োজন করেছে পদার্থবিজ্ঞান বিভাগ। গতকাল বুধবার ছিল ৩০তম ওয়েবিনার। আগামীতে আরো বেশ কিছু আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার চলমান থাকবে বলে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়।
এ সকল ওয়েবিনার এ বিশ্বের বিভিন্ন দেশের (বাংলাদেশ, ভারত, জাপান, যুক্তরাজ্য, রাশিয়া, ইতালি, গ্রিস, আমেরিকা, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, কানাডাসহ বিভিন্ন দেশ) নামকরা পদার্থ বিজ্ঞানীগণ অংশগ্রহণ করছেন এবং ছাত্র-ছাত্রীদের মাঝে জ্ঞান বিতরণ করে যাচ্ছেন। এই আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার গুলো সঞ্চালনা করে যাচ্ছেন পাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. প্রীতম কুমার দাস।
বাংলাদেশের পদার্থবিজ্ঞানের ছাত্র-ছাত্রীদের জন্য বাসায় বসে অনলাইনের মাধ্যমে নামকরা বিজ্ঞানীদের কাছ থেকে শিক্ষা গ্রহণ এবং তাদের সঙ্গে যোগাযোগের একটি দারুণ সুযোগ সৃষ্টি হয়েছে এই ওয়েবিনারগুলোর মাধ্যমে। শিক্ষার্থীরা সহজেই এই ওয়েবিনারগুলোতে অংশগ্রহণ করতে পারছে এবং নিজের মতামতও প্রকাশ করতে পারছে। এর মাধ্যমে সাধারণ ছাত্র-ছাত্রীদের ঘরে বসে বিশ্বমানের শিক্ষা অর্জন করার সুযোগও তৈরি হয়েছে।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত এই আন্তর্জাতিক ফিজিক্্র ওয়েবিনার উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম রোস্তম আলী, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ আনোয়ার খসরু পারভেজ তাদের মতামত ব্যক্ত করেন।
তারা বলেন, অনলাইনে শিক্ষার পাশাপাশি গবেষণামূলক শিক্ষা ব্যবস্থার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। পদার্থ বিজ্ঞানে পড়ালেখা ও গবেষণার প্রতি আগ্রহী করে তোলার জন্য পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে গ্রহণ করা এই উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসার দাবী রাখে। এতে শিক্ষার্থীরা নতুন নতুন আবিষ্কার সম্পর্কে জানতে পারছে এবং নতুন আবিষ্কারের প্রতি আগ্রহী হচ্ছে।


বিজ্ঞাপন