নীতিমালা না মেনে স্থাপনা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা: প্রধানমন্ত্রী

এইমাত্র জাতীয়

জাতীয় সংসদে ৬ বিল পাস

 

বিশেষ প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০সহ ৬টি বিল পাস হলো একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনে। বৃহস্পতিবার ছিল এই নবম অধিবেশনের সমাপনী দিন। গতকাল হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিল পাস হয়। যে ছয়টি বিল এবারের অধিবেশনে পাস হয়েছে সেগুলো হলো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল-২০২০, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ বিল-২০২০ এবং গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০।
বৃহস্পতিবার জাতীয় সংসদের নবম অধিবেশনের সমাপনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্ঘটনা এড়াতে নীতিমালা মেনে মসজিদসহ যেকোনো স্থাপনা নির্মাণ করতে হবে। যারা নীতিমালা মানবে না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
প্রধানমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জের ফতুল্লায় বায়তুস সালাত জামে মসজিদটি নির্মাণের কোনো অনুমতি ছিল না। অনুমোদন না নিয়ে মসজিদ করার ফলে দুর্ঘটনাটা ঘটে গেল। আমরা অনেক মুসল্লিদের হারিয়েছি। নামাজ পড়া অবস্থায় মৃত্যুবরণ করেছে এটা অত্যন্ত দুঃখজনক। সবার আত্মার মাগফিরাত কামনা করছি। তিনি বলেন, মসজিদ নির্মাণ হয়েছে এমন একটি জায়গায় যেখানে গ্যাসের লাইন ছিল। জায়গাটাও কমিটির ছিল না। ভবিষ্যতে কেউ যদি কোনো স্থাপনা করেন, অন্তত নীতিমালা মেনে করবেন।
বিস্ফোরণের ঘটনায় আলোচিত নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদটি নির্মাণে কোনো নীতিমালা মানা হয়নি বলে সংসদকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মসজিদ নির্মাণ করা হয়েছে এমন একটি জায়গায় যেখানে গ্যাসের লাইন ছিল সেই লাইনের ওপর। তার কোনো অনুমোদন ছিল না, কোনো নীতিমালা ছিল না।
সবাইকে নীতিমালা মেনে স্থাপনা নির্মাণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনা সত্যি খুব দুঃখজনক। মসজিদের কোনো অনুমোদন ছিল না, কোনো নীতিমালা ছিল না। জায়গাটাও কোনো মসজিদ কমিটির না। এইভাবে অপরিকল্পিত করার ফলে যে দুর্ঘটনা ঘটে গেল, কতগুলো জীবন ঝড়ে গেল। ভবিষ্যতে কেউ যদি কোনো স্থাপনা করেন অন্তত নিয়ম নীতিমালা মেনে করবেন। যাতে এ ধরনের দুর্ঘটনায় আর পড়তে না হয়। সেটাই হচ্ছে কথা।
এই ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে সংসদ নেতা বলেন, নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় আমরা অনেক মুসল্লিকে হারিয়েছি। নামাজ পড়া অবস্থায় মৃত্যুবরণ করেছেন, এটা অত্যন্ত দুঃখজনক। সবার আত্মার মাগফিরাত কামনা করি।
সংক্ষিপ্ত এই অধিবেশন মাত্র ৫ কার্যদিবসে ৬টি বিল পাস হয়েছে বলে সংসদকে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া ৩টি বিল উত্থাপন হয়েছে।
যেখানে কম পয়সায় ভ্যাকসিন পাব সেখান থেকেই নেব : যেখান থেকে কম পয়সায় ভ্যাকসিন পাওয়া যায় সেখান থেকেই নেয়া হবে এবং মানুষকে করোনামুক্ত করবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী বলেন, ভ্যাকসিন প্রাপ্তির জন্য সবদেশের সাথেই চেষ্টা চালাচ্ছে সরকার। অর্থও বরাদ্দ দেয়া হয়েছে। যে দেশ আগে ভ্যাকসিন বাজারে নিয়ে আসবে সেটিই সংগ্রহ করা হবে।
শেখ হাসিনা বলেন, ‘করোনা মোকাবিলায় পানির মতো টাকা খরচ হয়েছে। এখানে অনেকে অনেকভাবে দেখতে পারে। দুর্নীতি দেখতে পারে। কিন্তু আমরা মহামারী মোকাবিলায় মানুষের জীবন বাঁচানোর দিকে গুরুত্ব দিয়েছি। টাকার দিকে আমরা তাকাইনি।
প্রধানমন্ত্রী আরো বলেন, ‘অনেক দেশ ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে। আমাদের সঙ্গে যোগাযোগ করছে। যেখান থেকে কম পয়সায় ভ্যাকসিন পাওয়া যায় আমরা নেব। মানুষকে করোনামুক্ত করব।’
প্রসঙ্গত, গত ৬ সেপ্টেম্বর শুরু হওয়া পাঁচ কার্যদিবসের এই অধিবেশন বৃহস্পতিবার শেষ হয়। করোনা সংক্রমণ এড়াতে এবারও অধিবেশনে নেওয়া হয় বেশ কিছু ব্যবস্থা। মহামারিকালে হওয়া আগের দুটি অধিবেশনের মতোই সংসদ সদস্যরা মাস্ক ও গ¬াভস পরে সামাজিক দূরত্ব বজায় রেখে অধিবেশনে অংশ নিয়েছেন। অধিবেশন কক্ষে কর্মরত কর্মচারীরাও মাস্ক, গ¬াভস ও মাথা ঢেকে দায়িত্ব পালন করেছেন।
অধিবেশনে ৬টি বিল পাস হয়। আর উত্থাপন হয় দুটি বিল। এছাড়া একটি বিল প্রত্যাহার করা হয়। ৭১ বিধিতে ৩৮টি নোটিশ পাওয়া যায়। প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য ২৭টি প্রশ্ন পাওয়া যায়। যারমধ্যে তিনি সাতটি প্রশ্নের উত্তর দেন। অন্য মন্ত্রীদের জন্য ৬৬১টি প্রশ্ন পাওয়া যায় যারমধ্যে ১৮২টির উত্তর দেওয়া হয়।
মার্চ মাসে দেশে করোনাভাইরাসের বিস্তার শুরু হওয়ার পর এটি তৃতীয় অধিবেশন। গত বাজেট অধিবেশনের মতো এবারও অধিবেশনে যোগ দিতে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়েছে সংসদ সদস্যদের। সামাজিক দূরত্ব মেনে বসানো হয় তাদের। সেজন্য অধিবেশনে আইপ্রণেতাদের উপস্থিতি ৮০-৯০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। সংসদে গণমাধ্যমকর্মীদের প্রবেশ ছিল বন্ধ। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীরও করোনাভাইরাস পরীক্ষা করা হয়।
রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ১৯ অগাস্ট নবম অধিবেশন আহ্বান করেন। সংসদের বিগত অষ্টম অধিবেশন গত ৯ জুলাই শেষ হয়। সংবিধানের বিধান মতে সংসদের দুটি অধিবেশনের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি থাকার সুযোগ নেই। যে কারণে এই অধিবেশন ডাকতে হয়। বৃহস্পতিবার দুপুরে অধিবেশন সমাপনী সম্পর্কে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশ পড়ে শোনানোর মধ্যে দিয়ে সমাপ্তি টানের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।


বিজ্ঞাপন