ঢাকা-১৮ আসনের এমপি হতে চান ৯ম শ্রেণি পাস!

রাজনীতি রাজশাহী

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে ভোট ১২ নভেম্বর

 

এম এ স্বপন : ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১২ নভেম্বর। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ১৩ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই হবে ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ অক্টোবর এবং ভোটগ্রহণ হবে ১২ নভেম্বর। সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. আলমগীর। এর আগে বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে কমিশনের ৭১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোটের দিন নির্ধারণ করা হয়।
এদিকে ঢাকা-৫ আসনের উপনির্বাচনের প্রতিদ্বন্দ্বী পাঁচ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। সোমবার বেলা ১১টায় আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) প্রার্থীদের মাঝে প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকর্তা।
প্রতীকপ্রাপ্তদের মাঝে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী কাজী মনিরুল ইসলামকে নৌকা, বিএনপি সমর্থিত প্রার্থী সালাহ্ উদ্দিন আহমেদকে ধানের শীষ প্রতীক পান। এছাড়া জাতীয় পার্টির সমর্থিত প্রার্থী মীর আব্দুস সবুরকে লাঙ্গল, ন্যাশনাল পিপলস পার্টি সমর্থিত প্রার্থী মো. আরিফুর রহমান সুমন মাস্টারকে আম এবং বাংলাদেশ কংগ্রেস সমর্থিত প্রার্থী মো. আনছার রহমান শিকদারকে ডাব প্রতীক প্রদান করা হয়েছে।
এদিকে আওয়ামী লীগের সভাপতিম-লীর প্রয়াত সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৮ আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৫৬ জন। এর মধ্যে নবম শ্রেনী পাশ, ভূমিদস্যু, চাঁদাবাজসহ স্থানীয় নেতা-পাতিনেতারাও এমপি প্রার্থী হওয়ার জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। এই অস্বাভাবিক সংখ্যার মনোনয়ন প্রত্যাশী দেখে নেতাকর্মীদের মধ্যে সমালোচনার ঝড় উঠেছে। হাই কমান্ডও অনেকটা বিস্মিত। দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, যোগ্য ও শক্তিশালী প্রার্থীর অভাব থাকায় এই আসনে অনেকেই দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে সমালোচনাকারীরা বলছেন প্রাপ্তি এবং ভোগের যে প্রবণতা তৈরি হয়েছে, তারই ধারাবাহিকতায় এতো সংখ্যক আগ্রহী প্রার্থী। তাছাড়া এটা দর-কষাকষিরও অংশ।
যদিও প্রকাশ্য বক্তব্যে আওয়ামী লীগের দুই শীর্ষ নেতা বলেন, দল করলে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের অধিকার সবারই আছে।
দলটির সভাপতিম-লীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেন, রাজনৈতিক দলের নেতাকর্মীদের লক্ষ্য জনকল্যাণ করা। সেজন্য সবাই জনপ্রতিনিধি হতে চাইবে, এটাই স্বাভাবিক। তবে এই আসনে ফরম সংগ্রহকারীদের সংখ্যা কিছুটা দৃষ্টিকটু বলেও স্বীকার করেন তিনি।
প্রয়াত এমপি সাহারা খাতুনের আসনে ৫৬ মনোনয়ন প্রত্যাশীর মধ্যে রয়েছেন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগের সাবেক ও বর্তমান নেত্রী, সাবেক সংসদ সদস্য, সাবেক সচিব, পুলিশের সাবেক ডিআইজি, সাবেক জেলা জজ, চিকিৎসক, শিক্ষক ও কাউন্সিলর।
এদের মধ্যে ঢাকা মহানগর উত্তরের সাবেক যুগ্ম সম্পাদক হাবিব হাসানও রয়েছেন। নবম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করা হাবিব হাসান গুরুত্বপূর্ণ ওই আসন থেকে নির্বাচন করতে চাচ্ছেন। এতে দলীয় নেতাকর্মী ও ভোটারদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা। দল থেকে হাবিবকে মনোনয়ন দিলে ওই আসনটি হারাতে পারে আওয়ামী লীগ এমন দাবি স্থানীয় নেতাকর্মীদের।
সূত্রমতে, মোহাম্মদ হাবিব হাসান ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিয়েছিলেন। সেই নির্বাচনের হলফনামায় তিনি নবম শ্রেণি পাসের কথা উল্লেখ করেন। শুধু তাই নয়, ঢাকা-১৮ আসনে যারা মনোয়ন প্রত্যাশী তাদের মধ্যে সবচেয়ে বেশি বিতর্কিত হলেন হাবিব হাসান। তিনি পারিবারিকভাবে বিএনপির রাজনীতির সাথে জড়িত। এছাড়াও তার বিরুদ্ধে ভূমি দখলসহ একাধিক মামলাও রয়েছে।
উত্তরা ৩নং সেক্টরের ২৭ নং প্লটে লতিফ এম্পোরিয়াম মার্কেটেও দুটি দোকান দখলের অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।
এলাকাবাসীর অভিযোগ, হাবিব একজন ভূমিদস্যু এবং চাঁদাবাজ হিসেবে সবার কাছে পরিচিত। ভূমিদস্যূ ও চাঁদাবাজীর অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এমন অভিযোগে তাকে একাধিকবার পুলিশ গ্রেফতার করে।
এ বিষয়ে খিলক্ষেত থানা আওয়ামী লীগের সভাপতি কেরামত আলী বলেন, আমি নিজেও এ উপ-নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী। আমরা চাই এ উপনির্বাচনে একজন শিক্ষিত ও ভালো মানুষ মনোনয়ন পান। দলের নীতিনির্ধারকেরাও একজন ভালো লোককে মনোনয়ন দিবেন বলে আমরা আশাবাদী।
এসব অভিযোগের সত্যতা নিশ্চিত করতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মোহাম্মদ হাবিব হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি সকল অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি এসএসসি পাশ করেছেন। গত ১২ বছরের ইতিহাসে তুরাগও উত্তরা পশ্চিম থানায় তার বিরুদ্ধে কোন মামলা নাই। আমি কারো কোন জায়গা-জমি দখল করি নাই।


বিজ্ঞাপন