দুদক এনফোর্সমেন্ট টিমের অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে সারাদেশে মঙ্গলবার ১১টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ (৩টি অভিযান, ০৮ দপ্তরে পত্র প্রেরণ) করা হয়েছে।


বিজ্ঞাপন

ইসলামিক ফাউন্ডেশন, নীলফামারীর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ভুয়া রসিদের মাধ্যমে জনসাধারণের নিকট থেকে জাকাতের অর্থ আদায় এবং আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রংপুর এর সহকারী পরিচালক হোসাইন শরিফ-এর নেতৃত্বে আজ (০৩-১১-২০২০ খ্রি:) এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে দুদক টিম জাকাত আদায় ও প্রদান সংক্রান্ত নথি খতিয়ে দেখে। নথিপত্র যাচাইয়ে দেখা যায় যে, পবিত্র রমজান মাসে ইসলামিক ফাউন্ডেশন জনসাধারণের নিকট হতে রশিদ প্রদানপ‚র্বক যাকাতের অর্থ সংগ্রহ করে কিন্তু ইসলামিক ফাউন্ডেশন, নীলফামারীর কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী ভুয়া রশিদ বই ছাপিয়ে জনসাধারণের নিকট হতে আদায়কৃত জাকাতের অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে তা আত্মসাৎ করেছে মর্মে দুদক টিম এর নিকট প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। এছাড়া জাকাতের অর্থ বণ্টনের ক্ষেত্রে প্রকৃত গরিব জনসাধারণকে প্রদান না করে স্বজনপ্রীতির মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের আত্মীয় স্বজনকে তা প্রদান করার প্রাথমিক প্রমান পাওয়া যায়। সার্বিক বিবেচনায় ভুয়া রসিদ সৃজনপ‚র্বক জাকাতের অর্থ আত্মসাতের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনের নিকট প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম।

এছাড়া, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের হিসাব সহকারীর বিরুদ্ধে ভুয়াা অভিজ্ঞতা সনদ সৃজনপ‚র্বক চাকরি গ্রহণ এবং শ্রীবাড়ি চা বাগান চুনারুঘাট, হবিগঞ্জে চা বাগান সভাপতির বিরুদ্ধে চা শ্রমিকদের জন্য বরাদ্দকৃত সরকারি অনুদানের অর্থ আত্মসাতের অভিযোগে যথাক্রমে জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ ও হবিগঞ্জ হতে ২টি পৃথক অভিযান পরিচালিত হয়েছে।