সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র খুলনা চট্টগ্রাম জাতীয় জীবন-যাপন ঢাকা বরিশাল বানিজ্য রংপুর রাজধানী রাজশাহী সারাদেশ সিলেট

ঢাকায় ১৫৮প্রতিষ্ঠানকে ৭ লক্ষ ২৩ হাজার ৫ শত টাকা জরিমানা

 

 

আজকের দেশ ডেস্ক : মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।


বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর মোহাম্মদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, মোহাম্মদপুর শিয়া মসজিদ মার্কেট, মোহাম্মদপুর কাটাসুর এলাকায় অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার ও মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদারকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১৫৮ টি প্রতিষ্ঠানকে ৭,২৩,৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
তদারকিকালে চাল ,আলু,পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়।
কিন্তু অসাধু ও অনৈতিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলারেন্স প্রদর্শন করবে।

ভোক্তাস্বার্থ সংরক্ষণে দেশব্যাপী অধিদপ্তরের অভিযান চলছে এবং এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

 

বীজের দাম বেশি নেয়ায় লিখিত অভিযোগে জরিমানা ৫০,০০০/- অভিযোগকারী পেলেন ১২,৫০০/- টাকা : মঙ্গলবার দিনাজপুর জেলা কার্যালয়ের নিয়মিত বাজার তদারকী অভিযানে বীরগঞ্জ উপজেলায় আলুর দাম বেশি নেয়ায় ৪টি প্রতিষ্ঠানকে ২০,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অভিযান চলাকালীন এক ভোক্তার কাছ থেকে ভুট্টার বীজ ১৫৩০/- এর স্থলে ১৭৫০/- নেয়ায় লিখিত অভিযোগ নিষ্পত্তি করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪০ ধারায় ৫০,০০০/- জরিমানা আদায় করা হয় এবং অভিযোগকারীর হাতে জরিমানার ২৫% হারে ১২৫০০/- টাকা তুলে দেন দিনাজপুর জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব মাহমুদুল আলম স্যার।

রংপুর বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রংপুর জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রংপুর বিভাগীয় কার্যালয় কর্তৃক পরশুরাম থানার জলছত্র এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ২০,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

রাজশাহী জেলা কার্যাল‌য়ের তদার‌কিমূলক অ‌ভিযান: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অ‌তি‌রিক্ত স‌চিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাব‌লে; জেলা প্রশাসক, রাজশাহী ও মোহনপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা,রাজশাহী মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ ম‌াসুম অালী কর্তৃক রাজশাহীর মোহনপুর উপজেলায় মোহনপুর ও কেশরহাট বাজারে আলুর পাইকারি আড়ত ও খুচরা দোকান, মা‌ছের বাজার, কস‌মে‌টিকস, মু‌দি দোকা‌নে অভিযান পরিচালনা করা হয়। সরকার কর্তৃক নির্ধারিত পাইকারী মূল্যের অধিক মূল্যে আলু পাইকারী বিক্রয় করা, মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করা, ওজ‌নে কারচু‌পি করার অপরাধে ‌ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অাইন, ২০০৯ এর অাওতায় ৩টি প্রতিষ্ঠান‌কে জরিমানা আরোপ ও সতর্ক করা হয়। উক্ত তদার‌কি‌তে জাতীয় ভোক্তা- অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়ের পক্ষ থেকে অাল‌ু ক্রয়-‌বিক্রয়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও মোহনপু‌রের রায়হান কোল্ড স্টো‌রেজ প‌রিদর্শন ও নির্ধা‌রিত মূল‌্য অালু বিক্রয়ে নি‌র্দেশনা প্রদান করা হয়।এসময় মোহনপুর উপ‌জেলা স‌্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর ও নিরাপদ খাদ‌্য প‌রিদর্শক এবং মোহনপুর থানা পুলিশের একটি টিম তদারকি কাজে সহযোগিতা করেন।

যশোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, যশোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ ওয়ালিদ বিন হাবিব-এর নেতৃত্বে সদর উপজেলার ফরিদপুর বাজার ও বালিয়া ভেকুটিয়া বাজারে তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১৩,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন ক্যাব সদস্য জনাব মোঃ আব্দুর রকিব সরদার এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

পাবনা জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসন, পাবনা মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এঁর নেতৃত্বে নুরপুর বাইপাস রোড এলাকা ও মানঞ্চি বাজার এলাকায় তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১১,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয়, মূল্য তালিকা প্রদর্শন ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

ঠাকুরগাঁও জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ঠাকুরগাঁও জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় ঠাকুরগাঁও জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক জনাব মো. শেখ সাদী এর নেতৃত্বে জেলা সদরের বড় খোচাবাড়ি বাজার ও জগন্নাথপুর এলাকার কোল্ড স্টোরেজ এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৬০,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও কোল্ড ষ্টোরেজ তদারকি করা হয়। ঠাকুরগাঁও সদর থানা পু‌লি‌শের এক‌টি টিম ও কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধি এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

হবিগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি:
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবানন্দ সিনহা এর নেতৃত্বে বানিয়াচং উপজেলার জ্ঞেনিংগঞ্জ বাজার ও নতুন বাজার এলাকায় তদারকি করে ৩ টি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়৷ ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ করা হয়। মূল্য তালিকা প্রদর্শন, ওজনে কারচুপি না করা, নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয়ের নির্দেশনা দেয়া হয়। সার্বিক সহযোগিতা করেন বানিয়াচং এর সেনীটারি ইন্সপেক্টর ও বানিয়াচং থানা পুলিশ ।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, রাজশাহী স্যারের সার্বিক সহযোগিতায় সহকারী পরিচালক মোঃ হাসান-আল-মারুফ এর নেতৃত্বে মঙ্গলবার রাজশাহী মহানগরের পাওয়ার হাউজ মোড় এলাকা ও নওদাপাড়া আম চত্বর এলাকায় অভিযান পরিচালিত হয়েছে। ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১৬,৫০০/- টাকা জরিমানা করা হয়েছে।

 

ঝালকাঠি জেলা কার্যালয়ের বাজার তদারকি: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে ঝালকাঠি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নের্তৃত্বে জেলার সদর উপজেলার বাশপট্টি, আড়তদার পট্টিও কুমার পট্টি এলাকায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। তদারকিকালে ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রমের দন্ডস্বরূপ ৫ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় ১৩,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানকালে নিত্য পণ্যের বাজার, মিষ্টির দোকান , ফার্মেসী ও কসমেটিকসের ইত্যাদি পরিদর্শন করা হয়। বিক্রেতাদের পণ্যের বিক্রয়মূল্য সম্বলিত মূল্যতালিকা প্রদর্শন, ক্রয় ভাউচার সংরক্ষণ করতে বলা হয় এবং অযৌক্তিক মূল্যবৃদ্ধি না করার নির্দেশনা দেওয়া হয়। ক্রেতাদের মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে অনুরোধ করা হয়।

অভিযানে ঝালকাঠি সদর পুলিশের একটি সুদক্ষ টিম সার্বিক নিরাপত্তা প্রদান করেন।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং উপজেলা প্রশাসন, বিজয়নগর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এঁর নেতৃত্বে উপজেলার হরষপুর বাজার এলাকায় তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন বিজয়নগর থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

 

খুলনা জেলা কার্যালয়ের বাজার তদারকি: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব শিকদার শাহীনুর আলম- এর নেতৃত্বে মহানগরের খানজাহান আলী থানার অধীন দুটি বাজারে তদারকি করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় মোট ৩টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ২২,০০০/- টাকা জরিমানা করা হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। একই সাথে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়। সহযোগিতা করেন ৩ এপিবিএন খুলনা। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

নোয়াখালী জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং উপজেলা প্রশাসন, বেগমগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ কাউছার মিয়া এঁর নেতৃত্বে উপজেলা একলাশপুর বাজার এবং গাবুয়া এলাকায় তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১৫,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে ।

ভোলা জেলা কার্যালয়ের বাজার তদারকি: মঙ্গলবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ মাহমুদুল হাসান এর নেতৃত্বে ভোলার সদর উপজেলার শান্তিরহাট, চরসামাইয়া ও খেয়াঘাট চৌরাস্তায় তদারকি পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় মোট ৩টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৯০০০/- টাকা জরিমানা করা হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। একই সাথে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়। অভিযানে সদর থানা ও পুলিশ লাইনের একটি সুদক্ষ টিম নিরাপত্তা ও সহযোগিতা প্রদান করেন।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

জামালপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি:
মঙ্গলবার বানিজ্য মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে, জেলা প্রশাসক জামালপুর মহোদয়ের নির্দেশনায়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জামালপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আরিফুল ইসলাম এর নেতৃত্বে জেলার সদর উপজেলার হাজীপুর ও কেন্দুয়া বাজার এলাকায় বাজার অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে বাজারের বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করা হয় এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মেনে চলতে ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা, মেয়াদোত্তীর্ণ ঔষধ ও পন্য বিক্রি না করা, খাদ্য পন্যে ক্ষতিকর বস্তু ব্যবহার না করা, হোটেল রেস্তোরাঁয় পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখা, নিষিদ্ধ পলিথিন ব্যবহার না করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য মাইকিং করে নির্দেশনা প্রদান করা হয়। এসময় ভোক্তা অধিকার বিরোধী কাজের জন্য দুটি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ করা হয়। জনস্বার্থে এ ধরনের তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

পঞ্চগড় জেলা কার্যালয়ের বাজার তদারকি:
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব পরেশ চন্দ্র বর্মন এর নেতৃত্বে পঞ্চগড়ের সদর উপজেলার ঝলই হাট, আম্লাহার, মালাদাম বাজার ও ধাক্কামারায় তদারকি পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় মোট ৪টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৪০০০/- টাকা জরিমানা করা হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। একই সাথে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়। অভিযানে জেলা মার্কেটিং অফিসার, সদর থানা পুলিশের একটি সুদক্ষ টিম নিরাপত্তা ও সহযোগিতা প্রদান করেন।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

বাগেরহাট জেলা কার্যালয়ের বাজার তদারকি : মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, বাগেরহাট মহোদয়ের সার্বিক সহযোগিতায় বাগেরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরানের নেতৃত্বে বাগেরহাটের রাখালগাছি বাজার এবং সি এন্ড বি বাজারে অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে ভোক্তা বিরোধী কাজের জন্য ৪টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন কৃষি বিপণন কর্মকর্তা এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

নেত্রকোণা জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নেত্রকোণা মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এঁর নেতৃত্বে পূর্বধলা উপজেলার হিরণপুর বাজার ও শ্যামগঞ্জ বাজার এলাকায় তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ৬,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর হাশিম উদ্দিন খান এবং জেলা বাজার কর্মকর্তা আজমল হোসাইন। আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে ছিলেন জেলা পুলিশ লাইনের একটি চৌকস টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

 

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের সহযোগীতায় টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল অালম রিজভী জেলার সদর উপজেলায় সুরুজ বাজার তদারকি করেন। তদারকিকালে ৪ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ অাইন,২০০৯ লঙ্ঘনের অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ৭,০০০/- জরিমানা অারোপ ও অাদায় করা হয়। এসময় সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

বগুড়া জেলা কার্যালয়ের বাজার তদারকি:
মঙ্গলবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায়/উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবাশীষ রায় এঁর নেতৃত্বে বগুড়ার শেরপুর উপজেলার উলিপুর এলাকা ও দশমাইল বাজার এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী সাত হাজার পাঁচশত টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

পটুয়াখালীর দুমকীতে ভোক্তা অধিকারের অভিযান পরিচালনা: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, পটুয়াখালীর নির্দেশনায় পটুয়াখালী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সেলিম এঁর নেতৃত্বে পটুয়াখালী জেলার দুমকী উপজেলার চর গরবদী,লঞ্চঘাট, ও বগা ফেরীঘাট এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে প্রশাসনিক ব্যবস্থায় ৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী ১০,০০০/-( দশ হাজার ) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।

সহকারী পরিচালকের নেতৃত্বে পরিচালিত অভিযানে সহযোগিতা করেন দুমকি উপজেলা প্রশাসন,এ এস আই মালেকের নেতৃত্বে দুমকী থানার একটি টিম, সেনেটারী ইন্সপেক্টর রথীন চন্দ্র মালাকার, ক্যাব ও ব্যবসায়ী নেতৃবৃন্দ ।

জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মৌলভীবাজার জেলা কার্যালয়ের তদারকি কার্যক্রম: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, মৌলভীবাজার, মহোদয়ের সার্বিক নির্দেশনায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে আজ মঙ্গলবার (০৩ নভেম্বর) মৌলভীবাজার রাজনগর উপজেলার কর্ণী গ্রাম বাজার, মুন্সিবাজার, করিমপুর চা বাগান রোড, সিলেট রোডসহ বিভিন্ন জায়গায় আলুর বাজারসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্যের বাজার এবং ফার্মেসী মনিটরিং করা হয় ।

আজকের অভিযানে মোট ৫ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ১৪ হাজার টাকা জরিমানা ও তা আদায় করা হয়। আলু, পেঁয়াজ, রসুন, আদা, চাল, তেল, শাক-সবজি, কাচামাল, মশলাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এবং ভোগ্য পণ্য সামগ্রীর দাম যেন কেউ অনৈতিক ভাবে বাড়াতে না পারে এবং নকল হ্যান্ড সেনিটাইজার ও নিম্ন মানের সংক্রমণরোধী জীবাণুনাশক বিক্রয় না করতে পারে সেই লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রতিনিয়ত বাজার মনিটরিং কার্যক্রম চলমান থাকবে।

গাইবান্ধা জেলার তদারকি কার্যক্রম: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় গাইবান্ধা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুস ছালাম এর নেতৃত্বে সদর উপজেলার ভিএইড রোড ও খন্দকার মোড়ে পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন জেলা বাজার কর্মকর্তা ও জেলা পুলিশ লাইন্সের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি :
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে দিরাই উপজেলার টানাখালী রজনীগঞ্জ বাজারে অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০৪টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন জেলা পুলিশ এর একটি টিম ও বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

নাটোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নাটোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ শামসুল আলম -এর নেতৃত্বে বাগাতিপাড়া উপজেলার তমালতলা বাজার এলাকা ও আজগড় মোড় বাজারে বাজার তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০৩ টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৮ ও ৪৫ ধারা মোতাবেক প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

ফেনী জেলা কার্যালয়ের বাজার অভিযান : মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ফেনী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক জনাব সোহেল চাকমা ফেনী সদরের ফাজিলপুর মাদ্রাসা রোডে অভিযান পরিচালনা করেন। উক্ত অভিযানে মূল্য তালিকা না থাকা এবং মেয়াদোত্তীর্ণ কয়েল বিক্রির অপরাধে ০২ টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৭৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং মেয়াদোত্তীর্ণ কয়েল ও বিস্কুট উপস্থিত ভোক্তাদের সম্মুখে ধ্বংস করা হয়। অভিযান চলাকালীন জনসচেতনতার উদ্দেশ্যে উপস্থিত জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। অভিযানে সহায়তা করেন সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এবং জেলা পুলিশ লাইন থেকে একটি টিম। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

রাজবাড়ী জেলা কার্যালয়ের বাজার তদারকি: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতা বলে এবং জেলা প্রশাসক রাজবাড়ী মহোদয়ের সার্বিক সহায়তায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরিফুল ইসলাম এঁর নেতৃত্বে কালুখালী উপজেলার বাংলাদেশ হাট মোড় ও সদর বাজার(রতনদিয়া) এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে বাংলাদেশ হাট মোড় বাজারে ১টি প্রতিষ্ঠানকে ১০,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এ সময় আরো কয়েকটি প্রতিষ্ঠান পরিদর্শন করে ভোক্তা অধিকার আইন- ২০০৯ এর বিভিন্ন ধারা সম্পর্কে নির্দেশনা দেয়া হয়। সহযোগিতায় জেলা প্রশাসন, কালুখালী উপজেলা পুলিশ প্রশাসন এবং জেলা ও কালুখালী উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর, রাজবাড়ী।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

বরিশাল বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি : মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, বরিশাল মহোদয়ের সার্বিক সহযোগিতায় বরিশাল কিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বরিশাল জেলার উজিরপুর উপজেলার ডাবেরকুল বাজার ও হাসপাতাল রোড এলাকায় অভিযান পরিচালনাকালে ০৯ টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী ১৪,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

কুষ্টিয়া জেলা কার্যালয়ের বাজার তদারকি: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কুষ্টিয়া মহোদয়ের সার্বিক নির্দেশনায় কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার পোড়াদহ পাইকারি কাঁচা বাজার, নিমতলা বাজার ও আমলা বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। এছাড়াও আলু ও পেঁয়াজ এর পাইকারি এবং খুচরা বাজারে তদারকি করা হয়। অভিযান পরিচালনাকালে অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয় এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করার অনুরোধ জানানো হয়। উক্ত কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০২ (দুই) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। জেলা পুলিশ কুষ্টিয়া, উপজেলা প্রশাসন মিরপুর, জেলা বাজার কর্মকর্তা, সিভিল সার্জন মহোদয়ের প্রতিনিধি এবং জেলা চেম্বার অব্ কমার্স এর সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বাজার মনিটরিংঃ মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসন এর সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক নাচোল উপজেলার মধ্য বাজার ও মডার্ন মার্কেট এ অভিযান চালানো হয়। উক্ত অভিযান পরিচালনার সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লংঘনের অপরাধে ২ টি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৬,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল,আলু, ডাল,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।
এছাড়াও সদরের আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়৷

উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

পিরোজপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান : মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) জনাব বাবলু কুমার সাহা স্যারের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, পিরোজপুর স্যারের সার্বিক নির্দেশনায় পিরোজপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে মিয়ারহাট বাজার এবং ইন্দেরহাট বাজার এলাকায় পণ্যের মোড়কে (কসমেটিকস) সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকা এবং প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করায় মেসার্স শাকিল এন্ড ব্রাদার্সকে ১০,০০০/-, মোবারক স্টোরকে ৫,০০০/-, মূল্য তালিকা প্রদর্শন না করায় দুলাল স্টোরকে ২,৫০০/- এবং নিষিদ্ধ দ্রব্য সহযোগে খাদ্য পণ্য তৈরি ও ওজনে কারচুপি করার অপরাধে জগবন্ধু মিষ্টি ঘরকে ২০,০০০/-টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল, ডাল,আলু,পিঁয়াজ,রসুন, সবজি, আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন নেছারাবাদ উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর জনাব হারুন অর রশিদ এবং নেছারাবাদ থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতা বলে খুলনা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ নাজমুল হাসান এর নেতৃত্ব খুলনা মহানগরীর খান জাহান আলী থানায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

এ সময় অননুমোদিত কসমেটিক্স ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে ২ টি প্রতিষ্ঠান কে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এপিবিএন-৩ সদস্যদের উপস্থিতিতে এই তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। জনস্বার্থে এই কার্যক্রম অব্যাহত থাকবে ।

নওগাঁ জেলা কার্যাল‌য়ের বাজার অভিযান রিপোর্ট: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক(অতিঃ সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় নওগাঁ জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শামীম হোসেনের নেতৃ‌ত্বে নওগাঁ জেলার পোরশা উপজেলার মিনা বাজার ও ইসলামপুর বাজারে তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ।

উক্ত বাজার অভিযানে ভোক্তা অধিকার বিরোধী কার্য করায় ০৩ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে জরিমানা আরোপ ও আদায় করা হয় ।

এসময় জনগণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ ।

সহযোগিতায়:পোরশা থানা পুলিশের চৌকষ টিম । জনস্বার্থে এ কার্যক্রম চলতে থাকবে ।

কু‌মিল্লা জেলা কার্যালয়ের বাজার তদারকি অ‌ভিযান :
মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং চৌদ্দগ্রাম উপ‌জেলাপ্রশাস‌নের সার্বিক সহযোগিতায় কু‌মিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আছাদুুল ইসলা‌মের নেতৃত্বে চৌদ্দগ্রাম উপ‌জেলার মিরশ্বা‌নি ও মিয়ার বাজা‌র এলাকায় তদার‌কি অ‌ভিযান প‌রিচালনা করা হ‌য়ে‌ছে । এ সময়ে ভোক্তা অধিকার বিরোধী কর্মকা‌ণ্ডের সা‌থে জ‌ড়িত থাকার অ‌ভি‌যো‌গে ০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর সং‌শ্লিষ্ট ধারায় অ‌ধিদপ্ত‌রের প্রশাসনিক এখ‌তিয়া‌রে ৪৩,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন ও নিয়মিত হালনাগাদ করণ, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ এবং সরকার নির্ধা‌রিত স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে ব্যবসা প‌রিচা‌লনা করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপ‌জেলা স্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর মো: মহাতাব উ‌দ্দিন ও এএসআই ইয়া‌ছি‌নের নেতৃ‌ত্বে চৌদ্দগ্রাম ম‌ডেল থানা পু‌লি‌শের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহযোগিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

চাঁদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন এর নেতৃত্বে শাহরাস্তি উপজেলার মাংসের বাজার ও ঠাকুরবাজারে তদারকি করে ৫ টি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়৷ ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা করা হয়। মূল্য তালিকা প্রদর্শন, ওজনে কারচুপি না করা, নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয়ের নির্দেশনা দেয়া হয়। সার্বিক সহযোগিতা করে ক্যাব প্রতিনিধি, চাঁদপুর ।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

 

মঙ্গলবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক,সিরাজগঞ্জ মহোদয়ের নির্দেশনায় সিরাজগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদ হাসান এর নেতৃত্বে সিরাজগঞ্জ সদর কালিবড়ি,বড়বাজার,খলিফাপট্টি ও আলুর আরৎ এ অভিযান পরিচালিত এবং ব্যবসায়ীদের মেমো ও পর্যবেক্ষনে দেখা যায় সরকার নির্ধারিত মুল্যর অধিকদামে বিক্রয় করার অপঅরাধে জরিমানা আরোপ করা হয়। এ ছাড়া ৭ প্রতিষ্ঠান কে অপরিছন্ন পরিবেশ,মুল্যতালিকা না রাখা,প্রতিশ্রুত পন্য যথাযথভাবে বিক্রয় না করার দায়ে জরিমানা আরোপ করা হয়।
এছাড়া সবজি বিক্রেতাকে মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয়,আলুর মূল্য প্রদর্শনপূবক টাঙানো ও পাকা ভাউচার সংরক্ষণ করা ও সরকারি নির্দেশ মতে আলু বিক্রির জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। সহযোগিতায় সিরাজগঞ্জ সদর উপজেলার পুলিশের সদস্যবৃন্দ ও জেলা স্যানিটারি ইন্সপেক্টর।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক(গবেষণাগার) জনাব প্রনব কুমার প্রামানিকের সহযোগিতায় বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম কর্তৃক ঢাকা মহানগরীর বড়বাগ বাজারে তদারকি করা হয়। এ সময় প্রতিটি প্রতিষ্ঠানে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন ও তা মেনে চলার নির্দেশনা প্রদান করা হয়। পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণে ব্যবসায়ীদের পণ্য ক্রয়ের রশিদ পরীক্ষা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

রাজশাহী জেলা কার্যাল‌য়ের তদার‌কিমূলক অ‌ভিযান: মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অ‌তি‌রিক্ত স‌চিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাব‌লে; জেলা প্রশাসক, রাজশাহী ও মোহনপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা,রাজশাহী মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ম‌াসুম অালী কর্তৃক রাজশাহীর মোহনপুর উপজেলায় মোহনপুর ও কেশরহাট বাজারে আলুর পাইকারি আড়ত ও খুচরা দোকান, মা‌ছের বাজার, কস‌মে‌টিকস, মু‌দি দোকা‌নে অভিযান পরিচালনা করা হয়। সরকার কর্তৃক নির্ধারিত পাইকারী মূল্যের অধিক মূল্যে আলু পাইকারী বিক্রয় করা, মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করা, ওজ‌নে কারচু‌পি করার অপরাধে ‌ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অাইন, ২০০৯ এর অাওতায় ৩টি প্রতিষ্ঠান‌কে জরিমানা আরোপ ও সতর্ক করা হয়। উক্ত তদার‌কি‌তে জাতীয় ভোক্তা- অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়ের পক্ষ থেকে অাল‌ু ক্রয়-‌বিক্রয়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও মোহনপু‌রের রায়হান কোল্ড স্টো‌রেজ প‌রিদর্শন ও নির্ধা‌রিত মূল‌্য অালু বিক্রয়ে নি‌র্দেশনা প্রদান করা হয়।এসময় মোহনপুর উপ‌জেলা স‌্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর ও নিরাপদ খাদ‌্য প‌রিদর্শক এবং মোহনপুর থানা পুলিশের একটি টিম তদারকি কাজে সহযোগিতা করেন।