যত্রতত্র মেডিকেল কলেজ নয়: প্রধানমন্ত্রী

এইমাত্র জাতীয়

সারাদেশের চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে সরকার উদ্যোগ নিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন- যত্রতত্র মেডিকেল কলেজ গড়ে তুললে, অনুমোদন দেবে না সরকার। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে প্রথম জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন শেখ হাসিনা। তিনি বলেন, চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে নার্সিং শিক্ষাকে গুরুত্ব দেয়ার পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসকদের কর্মপরিবেশের সীমাবদ্ধতা দূর করা হচ্ছে।


বিজ্ঞাপন

মানুষের মৌলিক অধিকার স্বাস্থ্য সেবা প্রাপ্তির বিষয়টি গেলো এক দশক আগে, অবহেলিত থাকলেও- বিজ্ঞানের প্রসার আর রাষ্ট্রের পরিকল্পনায় তা আজ অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।

স্বাস্থ্যসেবা প্রাপ্তির অধিকার সম্পর্কে জনগণকে সচেতন ও উৎসাহিত করতে দেশে প্রথমবারের মতো আয়োজিত হলো, জাতীয় স্বাস্থ্যসেবা ও পুষ্টি সপ্তাহ। মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে প্রত্যন্ত অঞ্চলে কর্মরত চিকিৎসকদের হাতে গাড়ির চাবি হস্তান্তরের পাশাপাশি অ্যাম্বুলেন্স বিতরণ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে বিশেষায়িত নার্সের প্রয়োজন রয়েছে, তাই মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে সরকার।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সরকার গঠনের পরই আমরা স্বাস্থ্যসেবার দিকে গুরুত্ব দিই। মানুষের দোরগোড়ায় কিভাবে স্বাস্থ্য সেবা পৌঁছানো যায় তার পদক্ষেপ নিই। শুধু সরকারিভাবে নয়, বেসরকারিভাবেও স্বাস্থ্যসেবার লক্ষ্যে সকল পদক্ষেপে সরকারের সহযোগিতা থাকে। স্বাস্থ্যসেবার জন্য কেনা সকল পণ্য মেশিনারিতে ট্যাক্স কমিয়ে দেওয়া হয়।’

চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার মান নিশ্চিত করার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন- যত্রতত্র মেডিকেল কলেজের অনুমোদন দেবে না সরকার।

প্রধানমন্ত্রী বলেন, ‘মেডিকেল কলেজের ক্ষেত্রেও শিক্ষার মানটা কতটুকু হবে সেটা বিবেচনা করা হবে। আমাদের একটা অভ্যাস আছে, একটা কিছু যখন শুরু হয় তখন সবাই সেটা করতে চায়। কিন্তু মেডিকেল কলেজ যত্রতত্র করতে দেয়া যাবে না। শিক্ষাটা মান সম্মত হতে হবে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য খাতের নানা উন্নয়ন পরিকল্পনা তুলে ধরে সরকার প্রধান বলেন- এমডিজির মতো এসডিজির লক্ষ্যমাত্রাও অর্জন করবে বাংলাদেশ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *