ভোক্তা অধিকারের অভিযান

বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর কামরাঙ্গীচর থানা এলাকায় নিষিদ্ধ অবৈধ পলিথিনের শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাত করার দায়ে প্রতিষ্ঠানের মালিকে ২,০০,০০০/- টাকা জরিমানাসহ ৬,২০,০০০/- টাকার পলিথিনের ব্যাগ জব্দ করে র‌্যাব এর ভ্রাম্যমান আদালত।


বিজ্ঞাপন

পরিবেশ ও জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতিকারক দিক বিবেচনা করে ২০০২ সালে পলিথিন ব্যাগ উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী নিষিদ্ধ ঘোষিত অবৈধ পলিথিন গোপনে তৈরী করে বাজারজাত করে যাচ্ছে। ফলে পরিবেশ ও জনস্বাস্থ্য ক্রমবর্ধমান হুমকির মুখে। তাই এই অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় আনার লক্ষ্যে র‌্যাব-২ গোয়েন্দা কার্যক্রম অব্যহত রাখে।
এরই ধারাবাহিকতায় ২৭/১২/২০২০ খ্রিঃ তারিখ ১৫.৩০ ঘটিকা র‌্যাব-২ এর উদ্যোগে রাজধানীর কামরাঙ্গীচর থানা এলাকায় রুনা প্লাষ্টিক নামক একটি পলিথিনের শপিং ব্যাগ তৈরীর ফ্যাক্টরিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট পলাশ কুমার বসু। উক্ত রুনা প্লাষ্টিক ফ্যাক্টরী সরকার নিষিদ্ধ অবৈধ পলিথিনের শপিং ব্যাগ উৎপাদন, আমদানি এবং বাজারজাত করার দায়ে উক্ত প্রতিষ্ঠানের মালিককে ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা জরিমানা অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদ-ে প্রদান করে এবং আনুমানিক ৬,২০,০০০/- টাকা মূল্যের বিভিন্ন প্রকার পলিথিনের শপিং ব্যাগ জব্দ করে র‌্যাব-২ ভ্রাম্যমান আদালত।

ভবিষ্যতেও র‌্যাব-২ এ ধরনের অভিযান অব্যাহত রাখবে।