নতুন বই উৎসবে মেতে উঠেছে কোমলমতি শিক্ষার্থীরা

শিক্ষাঙ্গন সারাদেশ

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ

 

অভয়নগর প্রতিনিধি : অভয়নগরে নতুন বই হাতে পেয়ে বই উৎসবে মেতে উঠেছে কোমলমতি শিক্ষার্থীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ থেকে কোমলমতি শিক্ষার্থীদেরকে ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সারাদেশে একযোগে নতুন বছরের প্রথম দিনে প্রথম শ্রেণী থেকে শুরু করে ১০ম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মাধ্যমিক পর্যায়ে মোট ২লক্ষ ৪হাজার ৪শ’ ১টি বই বিতরণ করা হয়েছে। যার মধ্যে ৫০টি মাধ্যমিক ও ৭টি নি¤œ-মাধ্যমিক বিদ্যালয়ে ১লক্ষ ৭৬হাজার ৫শ’ ৩৪টি বই, ২১টি দাখিল মাদ্রাসায় ১৩হাজার ২শ’ ৯৯টি এবং ৯টি এবতেদায়ী মাদ্রাসায় ১৪হাজার ৫শ’ ৬৮টি বই বিতরণ করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ১১৭টি সরকারি প্রাথমিক ও ৫৫টি ব্যাক্তি মালিকানাধীন বিদ্যালয়ে মোট ২৭হাজার ৮১৭ সেট বই বিতরণ করা হয়েছে। যার প্রাক-প্রাথমিক পর্যায় ৪হাজার ১শ’ ৬৯ সেট, ১ম শ্রেণীতে ৪হাজার ৮শ’ ৯৮সেট, ২য় শ্রেণীতে ৫হাজার ৬০সেট, ৩য় শ্রেণীতে- ৫হাজার ১শ’ ২সেট, ৪র্থ শ্রেণীতে- ৪হাজার ৮শ’ ২৫সেট এবং ৫ম শ্রেণীতে- ৩হাজার ৭শ’ ৬০সেট বই বিতরণ করা হয়েছে।
শনিবার সকালে নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রাথমিক বিভাগের শ্রেনীকক্ষে এই বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয় কতৃপক্ষ। নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহিদুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সিনিয়ার সহ-সভাপতি শাহ্ ফরিদ জাহাঙ্গীর কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রাথমিক বিভাগের প্রধান শিক্ষক প্রশান্ত কুমার বিশ্বাস’র সঞ্চালনায় বই বিতরণ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুনিল দাশ, এস এম ফারুক আহম্মেদ, অভিভাবক মাহফুজুল হক, প্রাথমিক বিভাগের সহকারী শিক্ষক মোঃ শামিম হোসেন, সাংবাদিক আলাউদ্দিন খাঁন, মোঃ সুমন হোসেন, রুবেল আহম্মেদ, নওয়াপাড়া পৌর-ছাত্রলীগের সাধারন সম্পাদক সাব্বির আহমেদ শান্ত সহ প্রমূখ।
সাদমান ওয়াসিফ জিসান তৃতীয় শ্রেনীর ছাত্র ও ৭ম শ্রেনীর ছাত্রী দেবী রাণী শীল বলেন, নতুন বই হাতে পেয়ে খুব ভালো লাগছে। আরও ভালো করে মনোযোগ দিয়ে লেখাপড়া করবো। নতুন ক্লাসে ভালো ফলাফল করার মধ্যে দিয়ে ভবিষ্যৎ-এ দেশের সেবা করবো।
৮ম শ্রেনীর শিক্ষার্থী শেখ রুবাব আহমেদ এর পিতা মোঃ মাহফুজুল হক বলেন, নতুন বই পেয়ে ছেলে-মেয়েরা খুব খুশি হয়েছে। একজন অভিভাবক হিসেবে বলবো, কোমলমতি শিক্ষার্থীরা নতুন বছরে নতুন বই হাতে নিয়ে নতুন শ্রেণীতে লেখাপড়ায় নতুনত্ব নিয়ে আসবে এই প্রত্যাশা করি। এই বই উৎসবের মধ্যে দিয়ে বাংলাদেশে কেউ নিরক্ষর থাকবে না।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী বছরের প্রথম দিনে উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ে নতুন বই বিতরণ করা হয়েছে। নতুন বই পেয়ে শিক্ষার্থীরা অত্যন্ত আনন্দিত। সামাজিক দূরত্ব বজায় রেখে বই বিতরণ করা হয়।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাসুদ করিম বলেন, নতুন বছরের ১ম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পেরে আমরা খুশি। লেখাপড়ার মান উন্নয়ন করতে বর্তমান সরকারের এই ধরনের উদ্দ্যেগ খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ মনে করি।


বিজ্ঞাপন