এসডিজি বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : এসডিজি বাস্তবায়নে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো ও স্থানীয় পর্যায়ে সামাজিক যোগাযোগ শক্তিশালী করে কেন্দ্রীয়ভাবে তথ্য কেন্দ্র গড়ে তুলতে হবে বলে মনে করেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশ। একইসঙ্গে স্থানীয় সরকার প্রতিনিধিদের সমন্বয়ভিত্তিক কাজ করতে হবে বলেও মনে করেন বক্তারা।
বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেন্টার ফর ডায়লগ পলিসি, সিপিডি কর্তৃক আয়োজিত নাগরিক সম্মেলন-২০২১ এ এসব বলেন আলোচকরা।
সম্মেলনে অক্সফার্মের আর্থিক ও সিপিডির এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশ এর সহযোগিতায় ‘গণতান্ত্রিক সুশাসন ও উন্নয়ন : তৃণমূল প্রতিষ্ঠানের অভিজ্ঞতা’ শীর্ষক প্রকল্পের প্রতিবেদন তুলে ধরা হয়।
প্রকল্প সমন্বয়ক হিসেবে প্রবন্ধ উপস্থাপনে সিপিডির প্রধান গবেষক ও সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, সেবার কার্যক্রম সবার সমন্বয়ে করতে হবে। একটা ফ্রেমওয়ার্ক প্রয়োজন, যার মাধ্যমে প্রাতিষ্ঠানিকভাবে এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখবে।
প্রকল্পের পর্যবেক্ষণে উঠে আসে যে, পূর্বের চেয়ে বর্তমানে স্থানীয় পর্যায়ে সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অনেকেই জবাবদিহিতার আওতায় এসে কাজে আগ্রহী হয়েছে। তবে এসডিজি বাস্তবায়নে সবচেয়ে দুর্বল অবস্থায় রয়েছে তথ্য সংরক্ষণ। যা কেন্দ্রীয়ভাবে সংরক্ষণ করতে হবে বনে মনে করেন মোস্তাফিজুর রহমান।
সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত রেন্সজে তেরিঙ্ক বলেন, এসডিজি উন্নয়নের জন্য সরকার, নাগরিক, স্থানীয় সংগঠনকে কার্যকর ভূমিকা রাখতে হবে। বাংলাদেশ সরকার করেনার মধ্যেও সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। তবে, এসডিজির বাস্তবায়নে সুশীল সমাজকে অন্তর্ভুক্ত করা ও সব পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। ইইউ বাংলাদেশকে সব সময়ই সব ধরণের সহায়তা দিয়ে যাবে বলেন তিনি।
প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সারাদেশে যে পরিমাণ ইউনিয়ন পরিষদ রয়েছে সেগুলো সঠিকভাবে কাজ করলে প্রতিটি গ্রামের চিত্র পাল্টে যাবে। ইতিমধ্যে ইউনিয়ন পরিষদের মাধ্যমে ১৪২টি সেবা প্রদান করা হচ্ছে। প্রান্তিক উন্নয়নে স্থানীয় সব প্রশাসনকে সমন্বয়ে নিয়ে আসতে হবে।
মন্ত্রী বলেন, নারীদের নিজের অবস্থান তৈরি করতে হলে কর্মসংস্থানে নিয়োজিত হতে হবে।
সভাপতির বক্তব্যে সিপিডির চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. রেহমান সোবহান বলেন, এসডিজি বাস্তবায়নের লক্ষ্য পূরণে স্থানীয় সরকার প্রতিনিধিদের এগিয়ে আসার পর্যবেক্ষণ রিপোর্ট আশাজনক।
সম্মেলনে ১৩ জেলা থেকে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম এর কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অনলাইনে বক্তব্য রাখেন বিভিন্ন জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা।


বিজ্ঞাপন