রাজধানীতে ঈদের আমেজ

অন্যান্য এইমাত্র জাতীয় জীবন-যাপন ঢাকা রাজধানী

বিশেষ প্রতিবেদক : ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। নাড়ির টানে প্রিয়জনের সান্নিধ্যে ঈদ করার জন্য গন্তব্যে ছুটছেন অনেকেই। ঈদের আগে কর্মদিবস আছে আর মাত্র একটি, তাই ধারণা করা হচ্ছে, সোমবার অফিস ছুটির পর বাড়ি ফেরার ঢল নামবে। এরইমধ্যে ফাঁকা হতে শুরু করেছে ঢাকা। রাজধানীর মার্কেট এলাকা ছাড়া তেমন কোনও ভিড় দেখা যাচ্ছে না। এছাড়া ঈদের এই আমেজে যুক্ত হয়েছে আবহাওয়া। মেঘলা আকাশ আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঈদের এই ছুটির আমেজকে আরও বাড়িয়ে দিয়েছে। আবহাওয়া অফিস বলছে, থেমে থেমে এই বৃষ্টি থাকবে কয়েকদিন। রাজধানীর ব্যস্ত এলাকাগুলো ঘুরে অনেকটাই ফাঁকা দেখা গেছে। এর মধ্যে রয়েছে কাওরান বাজার, এয়ারপোর্ট রোড, শাহবাগ, ফার্মগেট, মিরপুর রোড ও কলাবাগান। এসব রাস্তায় অন্যান্য দিনের তুলনায় অপেক্ষাকৃত যানবাহন কম এবং সাধারণ মানুষেরও তেমন কোনও জটলা দেখা যায়নি। তবে কিছুটা ভিড় দেখা যায়, বাস টার্মিনালে ও মার্কেটগুলোতে। সিএনজিচালক জাকিরও জানালেন একই কথা। তিনিবলেন, ‘রাস্তা মোটামুটি ফাঁকা। এয়ারপোর্ট থেইক্কা শাহবাগ আসছি ২৫ মিনিটের মতো লাগছে।
পরিবাগের রাস্তায়ও গাড়ির ভিড় নেই : রাস্তা ফাঁকা হওয়ার কথা জানালেন বাসচালকও। শাহবাগ থেকে উত্তরাগামী বাসের চালক সেলিম বলেন, ভিআইপি রোড পুরোটাই ফাঁকা। রাস্তা ফাঁকা থাকলে ট্রিপ মারতে সুবিধা। বেশি ট্রিপ মারা যায়। আবার সমস্যাও আছে, যেমন যাত্রী থাকে না। আজকে যেমন গাড়িও কম, রাস্তায় যাত্রীও কম। অনেকে বৃষ্টির জন্য বাইর হয় নাই।
ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ : দুপুরের পর থেকে বৃষ্টি বন্ধ হওয়ায় বাড়ির বাইরে বের হচ্ছেন অনেকে। তবে সেটা শপিং কিংবা নিতান্ত প্রয়োজনে। কাটাবনের বাসিন্দা তৌফিক সারাদিন বাসায় ছিলেন। বৃষ্টি থামার পর পরিবার নিয়ে বের হয়েছেন শপিংয়ে। এলিফ্যান্ট রোডেই যাবেন তারা, তখনই কথা হয় এ প্রতিবেদকের সঙ্গে। তিনি বলেন, সকাল থেকে বৃষ্টি। আবার আজকে অফিসও ছুটি। তাই এতক্ষণ বের হইনি, এখন একটু এলিফ্যান্ট রোডের দিকে যাচ্ছি। বাচ্চাদের কিছু টুকটাক কেনাকাটা আছে। রাস্তা দেখলাম মোটামুটি বেশ ফাঁকা। একদম ঈদ ঈদ ভাব চলে আসছে।
আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকেই শুরু হয়েছে বৃষ্টি, রোববারও সকাল থেকে চলছে একনাগাড়ে। থেমে থেমে আগামী বেশ কয়েকদিন বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। চলতি সপ্তাহেই বর্ষা মৌসুমের ভারী বৃষ্টি শুরু হয়ে যেতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টির কারণে নদীবন্দরে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।
এ বিষয়ে আবহাওয়াবিদ কেএম নাজমুল হক বলেন, লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। ফলে এটি থেমে যাবে। তবে আগামী দুদিন এর প্রভাবে থেমে থেমে বৃষ্টি হতে পারে। সাধারণত মৌসুমি বায়ুর প্রভাবে যে বৃষ্টি হয় সেটি দীর্ঘক্ষণ হয়। চলতি সপ্তাহে দেশের উপকূলে মৌসুমি বায়ু চলে আসার কথা। এর মধ্য দিয়ে বাংলাদেশে বর্ষা মৌসুমের আবির্ভাব ঘটবে। কমে যাবে তাপমাত্রাও।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *