তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন : মেয়র আতিক

রাজধানী

নিজস্ব প্রতিনিধি : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসির সুযোগ্য মেয়র মোঃ আতিকুল ইসলাম ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন”।
শনিবার সকালে মিরপুরের পল্লবীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামকে সঙ্গে নিয়ে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র এ আহ্বান জানান।
অত্যন্ত গুরুত্বপূর্ণ বক্তৃতায় তিনি বলেন, বাংলাদেশসহ সারাবিশ্ব আজ করোনা মহামারীর মধ্যে রয়েছে। এই করোনাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কার‌ও মৃত্যু না হয় সেজন্য‌ই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সকল অঞ্চলে আজ এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক এই কার্যক্রম একযোগে শুরু হয়েছে।
মোঃ আতিকুল ইসলাম বলেন, রোদের পর বৃষ্টি, বৃষ্টির পর রোদ এরকম আবহাওয়া এডিস মশার বংশ বিস্তারে সহায়ক ভূমিকা পালন করে। তাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সকলকে সতর্ক থাকতে হবে।
ডিএনসিসি মেয়র বলেন, বাসাবাড়িতে ফুলের টব কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় নিজেদের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে হবে।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, বিশেষজ্ঞদের মতে ২০২০ সালে ঢাকা মহানগরীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৩ গুণ হওয়ার কথা থাকলেও ডিএনসিসির সুযোগ্য মেয়রের নেতৃত্বে ডেঙ্গু প্রতিরোধে সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় তা মোকাবেলা করা সম্ভব হয়েছে এবং ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিলনা বললেই চলে।
মোঃ তাজুল ইসলাম আরও বলেন, ডিএনসিসির মেয়রের নেতৃত্বে স্থানীয় কাউন্সিলরসহ সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করলে নগরীতে ডেঙ্গু মোকাবেলা করা সম্ভব হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসির প্রধান নিবার্হী কর্মকর্তা মোঃ সেলিম রেজা এবং স্বনামধন্য অভিনেতা চঞ্চল চৌধুরী উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন