ওড়িশায় ইয়াস’র আঘাতে লন্ডভন্ড উপকূল

আন্তর্জাতিক এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ

জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত ৯ জেলার ২৭ উপজেলা
দুর্যোগ প্রতিমন্ত্রী জানালেন বাংলাদেশ নিরাপদ
ভাসানচরে ডুবে যাওয়া ১২ নাবিক উদ্ধার

 

নিজস্ব প্রতিবেদক : ভারতের ওড়িশায় আঘাত হেনেছে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। রাজ্যের বালেশ্বরের কাছে ধামরা উপকূলে ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার বেগে এটি আছড়ে পড়ছে। ইয়াসের তান্ডবে ওড়িশাসহ ভারতের বিভিন্ন উপকূলীয় অঞ্চলে লন্ডভন্ড হয়ে গেছে। এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন, বাংলাদেশে ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত হানার আর কোনো আশঙ্কা নেই। এটি ভারতের ওডিশার উপর দিয়ে অতিক্রম করছে। ‘ইয়াস’র প্রভাবে অতি জোয়ার বা জলোচ্ছ্বাসে উপকূলীয় ৯ জেলার ২৭ উপজেলার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
বঙ্গোপসাগরে ডুবে যাওয়া পাথরবোঝাই লাইটার জাহাজের ১২ নাবিককে উদ্ধার করেছে বাংলাদেশ বিমান বাহিনীর ২টি হেলিকপ্টার। বুধবার বঙ্গোপসাগরে কয়েক ঘণ্টা খোঁজাখুঁজির পরে সন্ধান পাওয়া যায় জাহাজটির।
ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে এগিয়েছে ইয়াস। বুধবার দুপুরের মধ্যে এটি ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করবে। তারপর ঘূর্ণিঝড় চলে যাবে ঝাড়খন্ডের দিকে।
বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওডিশার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা পশ্চিবঙ্গের বিভিন্ন জেলাতেও। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।
জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত ৯ জেলার ২৭ উপজেলা : ঘূর্ণিঝড় ‘ইয়াস’ বুধবার সকাল থেকে ভারতের উপকূল অতিক্রম শুরু করেছে। এর প্রভাব থেকে বাংলাদেশ এখন সম্পূর্ণ মুক্ত। তবে ‘ইয়াস’র প্রভাবে অতি জোয়ার বা জলোচ্ছ্বাসে উপকূলীয় ৯ জেলার ২৭ উপজেলার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
বুধবার দুপুরে সচিবালয়ে সার্বিক ঘূর্ণিঝড় পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এ কথা জানান। ভোলার লালমোহন উপজেলায় গাছ চাপা পড়ে একজন মারা গেছেন বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।
তিনি জানান, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে।
ক্ষতিগ্রস্ত উপজেলাগুলোর মধ্যে রয়েছে- শ্যামনগর, আশাশুনি, কয়রা, দাকোপ, পাইকগাছা, শরণখোলা, মোংলা, মোরেলগঞ্জ, মঠবাড়িয়া, বরগুনা সদর, পাথরঘাটা, আমতলী, পটুয়াখালী সদর, গলাচিপা, রাঙ্গাবালী, দশমিনা, মির্জাগঞ্জ, কলাপাড়া, চরফ্যাশন, মনপুরা, তজুমদ্দিন, দৌলতখান, বোরহানউদ্দিন, ভোলা সদর, হাতিয়া, রামগতি ও কমলনগর।
দুর্যোগ প্রতিমন্ত্রী জানালেন বাংলাদেশ নিরাপদ: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন, বাংলাদেশে ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত হানার আর কোনো আশঙ্কা নেই। এটি ভারতের ওডিশার উপর দিয়ে অতিক্রম করছে। আর বিকেল ৪টার মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।
ঘূর্ণিঝড় ইয়াসের কারণে উপকূলবর্তী মোট ২৭টি উপজেলা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।
এর আগে দুপুরে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইয়াস ভারতের ওডিশা ও পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে। তবে বাংলাদেশ পুরোপুরি ঝুঁকিমুক্ত বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।
আবহাওয়া অধিদপ্তর জানায়, ভারতে আঘাত হানায় ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত ও প্রভাব থেকে বাংলাদেশ এখন পুরোপুরি ঝুঁকিমুক্ত। ফলে ঝড়ে বাংলাদেশে তেমন কোনো ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।
বুলেটিনে আরও বলা হয়, ভরা পূর্ণিমার প্রভাবে উপকূলীয় এলাকার জেলাগুলোতে পানি বৃদ্ধি আরও দু’একদিন অব্যাহত থাকবে। এছাড়া ইয়াসের প্রভাবে দেশে আরও ২৪ ঘণ্টা বৃষ্টিপাত ও দমকা হাওয়া বয়ে যেতে পারে।
এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট ঝড়ে ভোলায় গাছচাপায় আবু তাহের (৪৯) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।
ভারতের ওডিশা রাজ্যের বালেশ্বর উপকূলে সকালে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। দেশটির আবহাওয়া বিভাগ স্থানীয় সময় বুধবার সকালের দিকে এ তথ্য জানায়। সেখানে প্রবল হাওয়া ও প্রচন্ড বৃষ্টিপাত হচ্ছে। ইয়াসের আঘাতে ইতোমধ্যে পশ্চিমবঙ্গে দুইজন ও ওডিশায় দুইজনের মৃত্যু হয়েছে।
ভাসানচরে ডুবে যাওয়া জাহাজের ১২ নাবিক উদ্ধার : বঙ্গোপসাগরে ডুবে যাওয়া পাথরবোঝাই লাইটার জাহাজের ১২ নাবিককে উদ্ধার করেছে বাংলাদেশ বিমান বাহিনীর ২টি হেলিকপ্টার। বুধবার বঙ্গোপসাগরে কয়েক ঘণ্টা খোঁজাখুঁজির পরে সন্ধান পাওয়া যায় জাহাজটির। পরে সেখান থেকে তাদের উদ্ধার করা হয়।
গত ২৫ মে রাতে চট্টগ্রাম বন্দর থেকে ভাঙা পাথর নিয়ে ঢাকায় যাওয়ার পথে উত্তাল ঢেউয়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে ডুবে যায় এমভি সানভ্যালি-৪ লাইটার জাহাজ। পরে জাহাজটিতে আটক পড়া নাবিকরা সাহায্যের আকুতি জানান। এমন খবরে উদ্ধার অভিযানে যায়, বাংলাদেশ বিমান বাহিনীর দুইটি হেলিকপ্টার।
সকালে টানা কয়েক ঘণ্টার অভিযানের পর তাদের সন্ধান যায় বিমান বাহিনীর সদস্যরা। সেখান থেকে তাদের উদ্ধার করে চট্টগ্রামে নিয়ে যায় হয়। পরে চিকিৎসার জন্য তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।


বিজ্ঞাপন