অনলাইন জুয়াড়ী সিন্ডিকেটের তিন সদস্য গ্রেফতার

অপরাধ

আজকের দেশ রিপোর্ট : গত ২৯ জুন সোমবার সন্ধ্যা ৬ টা ৮ মিনিটে ডিএমপি’র সিটি- সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি চৌকশ টিম গতকাল রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আবুনছর মোহাম্মদ আজিজউল্লাহ (৫৩), মোঃ ফরহাদ রহমান (৩০) ও মোঃ আজিম হিরা (২৮) নামে সাইবার/ অনলাইন জুয়াড়ী সিন্ডিকেটের ৩ সদস্যকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে এই অপরাধে ব্যবহৃত ০৮ টি মোবাইলফোন, ২টি ল্যাপটপ ও আড়াই লক্ষাধিক নগদ অর্থসহ বেশকিছু আলামত উদ্ধার করা হয়।


বিজ্ঞাপন

গ্রেফতারকৃতরা একটি সংঘবদ্ধ সাইবার/অনলাইন জুয়াড়ী সিন্ডিকেটের সক্রিয় সদস্য।
এই চক্রটি নিজেদের পরিচয় গোপন করার জন্য খুবই চাতুর্যের সাথে বিদেশী নাম্বা্রে Whatsapp ও ছদ্মনামে ফেসবুক ব্যবহার করে সাধারণ মানুষকে জুয়া খেলায় প্রলুব্ধ করত।

সিন্ডিকেটটির একটি বিশাল ও সুসংঘবদ্ধ নিজস্ব কর্মীবাহিনী রয়েছে যারা ধাপে ধাপে সুপার এজেন্ট, মাস্টার এজেন্ট, লোকাল এজেন্ট ইত্যাদি পদ্ ধারণ করে 9wickets ফেসবুক গ্রুপের মাধ্যমে সাধারণ মানুষকে 9wickets.com নামক অনলাইন জুয়ার ওয়েবসাইটে অবৈধভাবে লাভবান হওয়ার প্রলোভন দেখিয়ে বিকাশ, নগদ ও ডিবিবিএল এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে অবৈধ ই-ট্রান্সজেকশন করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে। প্রাথমিক তদন্তে জানা যায়, এই চক্র ৩ কোটিরও অধিক জুয়ার টাকা মালয়েশিয়ায় অবস্থানরত উক্ত ডোমেইনের সুপার এডমিনের কাছে প্রেরণ করে।

মালয়েশিয়ার অবস্থানরত এই ট্রান্সন্যাশনাল চক্র কে চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। এছাড়াও এই চক্র শুধুমাত্র বাংলাদেশি জুয়াড়িদের টার্গেট করে তারা winpbu, deshikotha ইত্যাদি ওয়েবসাইট তৈরি করেছিল।

অনলাইন জুয়াড় কাজে ব্যবহৃত সকল ওয়েবসাইট ও মোবাইল এপ্স এর বিরুদ্ধে অভিযান জোরদার করা হয়েছে।

গ্রেফতারকৃত আবুনছর মোঃ আজিজুল্লাহ 9wickets.com-এর বাংলাদেশি সুপার এজেন্ট হিসেবে তার অধীনস্থ মাস্টার এজেন্ট মোঃ ফরহাদ রহমান ,লোকাল এজেন্ট আজিম হীরাসহ অন্যান্য মাস্টার এজেন্ট ও লোকাল এজেন্টদের কাছে নগদ ও ডিবিবিএল এজেন্ট ব্যাংকিং লেনদেনের মাধ্যমে জুয়ার পয়েন্ট (PBU) বিক্রি করত।

এই বিষয়ে ডিএমপি’র রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৩/২৪/৩০/৩৫ ধারায় মামলা রুজু করা হয়েছে। আসামীদের ১০ দিনের রিমান্ড চেয়ে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।