রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : এ কে আবদুল মোমেন গতকাল তাশখন্দে অনুষ্ঠিত “মধ্য ও দক্ষিণ এশিয়া: আঞ্চলিক যোগাযোগ, চ্যালেঞ্জ এবং সুযোগ” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের পাশাপাশি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে বৈঠক করেছেন।


বিজ্ঞাপন

দুই মন্ত্রী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতার স্তরে আনন্দ প্রকাশ করেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী 2023 এবং 2024 সালে বাংলাদেশে দুটি পরমাণু প্রকল্প যথাক্রমে সম্পন্ন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন।

মন্ত্রী মোমেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের সময় রাষ্ট্রপতি পুতিনের পাঠানো সদয় বার্তার জন্য তার রাশিয়ার প্রতিপক্ষকে ধন্যবাদ জানান। ডক্টর মোমেন করোনার ভ্যাকসিনগুলির একটি সংক্ষিপ্তসারও দিয়েছিলেন এবং রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীকে সমস্ত কঠিন সময়ে বাংলাদেশের পাশে দাঁড়িয়ে থাকার জন্য, বিশেষত বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তাদের প্রত্যক্ষ সমর্থন করার জন্য ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন ও পুনর্বাসনের সুবিধার্থে সক্রিয় ও ফলপ্রসূ সহযোগিতার জন্য রাশিয়াকে অনুরোধ করেছিলেন। রাশিয়া মিয়ানমারকে বাংলাদেশের সাথে সংলাপে জড়িত হতে উত্সাহিত করার আশ্বাস দিয়েছে।