ইতিহাস কথা কয় শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন

রাজনীতি

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে গতকাল শুক্রবার ১৩ আগস্ট বিকাল ৪টায় ধানমন্ডি ৩২ নম্বরস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনের সন্মুখে ৩ (তিন) দিনব্যাপী ১৩-১৫ আগস্ট “ইতিহাস কথা কয় ” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি।

তিনি বলেন রক্তে ভেজা ৩২ আজ বাঙালির গৌরবের, অপরদিকে রক্তে ভেজা ইতিহাস। জাতির পিতা সহ সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানান তিনি।

তিনি বলেন স্বেচ্ছাসেবক লীগ জননেত্রী শেখ হাসিনার মমতার সৃষ্টি। বাহাউদ্দীন নাছিমকে সেই কিশোর বয়স থেকে চিনি। কাজের ভিতর দিয়ে, সংগ্রামের ভিতর দিয়ে, নির্যাতনের আগুনের ভেতর দিয়ে তৈরি হয়েছেন বাহাউদ্দীন নাছিম।

২১ শে আগস্টে আহত হয়েছেন। সে ৩২ নাম্বারের বাড়ির সামনে আকস্মিক হামলায় খুনিদের আক্রমনে মুখোমুখি হতে হয়েছিল! আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মী সেবার মনোবৃত্তি নিয়ে রাজনীতিতে আসবে, স্বেচ্ছাসেবক মানে নিজে “সেবা দিব”।

জনগণের জন্য কাজ করবে। শুধু প্রাকৃতিক দূর্যোগ না, রাজনৈতিক দূর্যোগেও যারা অনড় অচঞ্চল থাকে, সেই দীক্ষায় দীক্ষিত হয়ে দেশ সেবায় আত্মোৎসর্গ করে সংগ্রামের ইতিহাস জাতির সামনে তুলে ধরবে। আজ একদিকে শোকাশ্রু বিসর্জন অপরদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে আত্মপ্রত্যয়ী হবে এটাই আশাকরি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম।

তিনি বলেন জাতির পিতার খুনি জিয়া মোস্তাক গং দের নীলনকশা বাস্তবায়ন হয়নি। ইতিহাস বিকৃত করে আদর্শকে হত্যা করা যায় না! জাতির পিতার আদর্শ জীবিত।

জাতির পিতার আদর্শ আমাদের কাছে অনেক শক্তিশালী। বঙ্গবন্ধু আমাদের হৃদয়ের নেতা,আদর্শের নেতা, প্রাণের নেতায় পরিণত হয়েছে।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ ও ইতিহাসবিদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.এ কে এম শাহনাওয়াজ।

“ইতিহাস কথা কয়” আলোকচিত্র প্রদর্শনীর সার্বিক সহায়তাকারী শাহাবুদ্দিন মজুমদার।

সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জননেতা নির্মল রঞ্জন গুহ।

সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জননেতা এ কে এম আফজালুর রহমান বাবু।

আরও বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সহ সভাপতি কাজী শহিদুল্লাহ লিটন, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আরিফুর রহমান টিটু, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ইসহাক মিয়া, কেন্দ্রীয় গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল।

এ সময় স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ সভাপতি মুজিবুর রহমান স্বপন, সালেহ মোহাম্মদ টুটুল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক ওবায়দুল হক খানসহ সংগঠনের কেন্দ্রীয় ও মহানগর উত্তর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী।

আলোচনা সভা শেষে বেগম মতিয়া চৌধুরী ও আ ফ ম বাহাউদ্দীন নাছিম মঙ্গল প্রদীপ জ্বালিয়ে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন এবং আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।