করোনায় আরও ১৭৮ জনের মৃত্যু

এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসে দেশে একদিনে আরও ১৭৮ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট ২৩ হাজার ৯৮৮ জনের মৃত্যু হয়েছে।


বিজ্ঞাপন

এছাড়া গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ৮৮৫ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ১৪ লাখ ১২ হাজার ২১৮ জন।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩২ হাজার ৮১০ জনের। পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ৩৩০টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৭৫ হাজার ৫২০টি। মোট পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ১২ হাজার ২১৮ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ২৩ হাজার ৯৮৮ জনের।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ৮০৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ লাখ ৮১ হাজার ৩২৭ জন।

নতুন নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২০ দশমিক ৬৬ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ঢাকা বিভাগের ৪১৫৭, ময়মনসিংহে ২৩১, চট্টগ্রামে ১৩২৭, রাজশাহীতে ২৪৪, রংপুরে ৯১, খুলনায় ৩২২, বরিশালে ১৭০, সিলেটে ৩৪৩ জন রয়েছেন।

এছাড়া মৃত্যু ১৭৮ জনের মধ্যে ১০৮ জন পুরুষ এবং ৬৯ জন নারী। এদেরমধ্যে ঢাকা বিভাগের ৬৭, চট্টগ্রামে ৪৫, রাজশাহীতে ১৪, খুলনায় ২৩, বরিশালে ৭, সিলেটে ১১, রংপুরে ৬ এবং ময়মনসিংহে ৫ জন মারা গেছেন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৮৪২ জন এবং নারী ৮ হাজার ১৪৬ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ১০৭ জন ষাটোর্ধ্ব ব্যক্তি মারা গেছেন। এছাড়া, ৫১ থেকে ৬০ বছরের ৪০, ৪১ থেকে ৫০ বছরের ১৩, ৩১ থেকে ৪০ বছরের ১২, ২১ থেকে ৩০ বছরের ৪, ১১ থেকে ২০ বছরের ১ ও ১০ বছরের কম বয়সী ১ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।