মধ্যরাতে আলেশা মার্টের বিজ্ঞাপন প্রত্যাহারে বাধ্য করলো বাণিজ্য মন্ত্রণালয়

অপরাধ অর্থনীতি বানিজ্য

আজকের দেশ রিপোর্ট : আলেশা মার্ট রাত ১২টায় তাদের ফেসবুক পেইজে এই অফার দেওয়ার পরপরই বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমানের নজরে আসে।


বিজ্ঞাপন

ই-কমার্স নীতিমালা লঙ্ঘন করে ক্রেতাদের কাছ থেকে নিজস্ব ব্যাংক একাউন্টে টাকা জমা নিয়ে ৩৩% ডিসকাউন্টে ৪৫ দিন পর বাইক ডেলিভারির অফার দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের চাপে তা প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে ই-কমার্স প্লাটফর্ম আলেশা মার্ট ডট কম।

এসক্রো সার্ভিস বাইপাস করে ক্রেতাদের কাছ থেকে সরাসরি টাকা আদায়ের জন্য গত ১৫ আগস্ট মধ্যরাতে আলেশা মার্ট ডটকমের ফেসবুক পেইজে ৩৩% ডিসকাউন্ট অফার দিয়ে কোম্পানিটির ন্যাশনাল ব্যাংকের গুলশান করপোরেট শাখার ব্যাংক একাউন্টে ক্রেতাদের টাকা জমা দিতে বলা হয়।

ক্রেতা সম্পূর্ণ মূল্য পরিশোধ করার ৪৫ কার্যদিবস পর তা সরবরাহ করা হবে বলে ঘোষণা দেয় আলেশা মার্ট।

তবে এই ৪৫ দিন হিসাব করা হবে লকডাউন বা সরকার ঘোষিত নির্দেশনা মোতাবেক কার্যক্রম বন্ধের দিন থেকেই।

আলেশা মার্ট রাত ১২টায় তাদের ফেসবুক পেইজে এই অফার দেওয়ার পরপরই বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমানের নজরে আসে।

তিনি তাৎক্ষণিক আলেশা মার্টের মালিকপক্ষকে ফোন করে সরকার ঘোষিত নীতিমালা লঙ্ঘন করে এ ধরণের অফার দেওয়ার কারণ জানতে চান এবং তাৎক্ষণিকভাবে ফেইসবুক পেইজ থেকে অফারটি প্রত্যাহার করার জন্য চাপ দেন। তার প্রেক্ষিতে রাতেই অফারটি প্রত্যাহার করে নেয় আলিশা মার্ট।

মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘নীতিমালা লঙ্ঘন করে আলেশা মার্টের দেওয়া বিজ্ঞাপন রাত ১২টার দিকে আমার নজরে আসা মাত্রই আমি কোম্পানির শীর্ষ পর্যায়কে এটি তুলে নিতে চাপ দিই এবং নীতিমালা লঙ্ঘনের কারণ জানতে চাই।’

‘তখন তারা আমাকে জানায় যে, ক্রেতাদের কাছ থেকে অগ্রিম টাকা নেওয়া ছাড়া ব্যবসা পরিচালনা করা কঠিন হচ্ছে। পেমেন্ট গেটওয়েগুলো টাকা ছাড় করছে না।’

‘আমি তখন সাফ জানিয়ে দেই যে, ব্যবসা পরিচালনা সম্ভব না হলে ব্যবসা বন্ধ করে দিতে হবে। কোনমতেই সরকার ঘোষিত নীতিমালা লঙ্ঘন করা যাবে না।

আর পেমেন্ট গেটওয়ে বা ব্যাংকের সঙ্গে কোন লেনদেনে সমস্যা হলে তা বাংলাদেশ ব্যাংককে জানানোর পরামর্শ দেই।

তার কিছুক্ষণ পরেই অফারটি প্রত্যাহার করা হয়েছে বলে আলিশা মার্ট থেকে আমাকে জানানো হয় ‘- জানান তিনি।

গত মাসে বাণিজ্য মন্ত্রণালয়ের জারি করা নীতিমালায় বলা হয়েছে, একই শহরের ভেতরে অগ্রিম মূল্য নেওয়ার ৫ দিনের মধ্যে এবং ভিন্ন শহরের ক্ষেত্রে ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি দিতে হবে।

আর বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারে বলা হয়েছে, ক্রেতাদের দেওয়া অগ্রিম মূল্য পেমেন্ট গেটওয়েগুলো আটকে রাখবে।

ই-কমার্স কোম্পানি পণ্য ডেলিভারি দেওয়ার পর তা ডকুমেন্ট গেটওয়ে কোম্পানিগুলোর কাছে জমা দেওয়ার পর তা ই-কমার্স কোম্পানির একাউন্টে স্থানান্তর হবে।

পেমেন্ট গেটওয়ে বাইপাস করে বিপুল পরিমাণ ডিসকাউন্টের লোভ দেখিয়ে ক্রেতাদের কাছ থেকে অগ্রিম মূল্য আদায় করতে আলেশা মার্টসহ বিভিন্ন কোম্পানি সরাসরি কোম্পানির ব্যাংক একাউন্টে টাকা জমা দেওয়ার আহ্বান জানাচ্ছে, যা নীতিমালার লঙ্ঘন।