পররাষ্ট্রমন্ত্রীর সাথে দক্ষিণ সুদানের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল দক্ষিণ সুদানের পররাষ্ট্রমন্ত্রী মিসেস বিট্রিস ওয়ানি-নুহর সাথে জুবায় তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।
শুরুতে ড. মোমেন উল্লেখ করেন যে দক্ষিণ সুদান অস্তিত্বের পরপরই বাংলাদেশ দক্ষিণ সুদানকে স্বীকৃতি দেয়। উভয় পক্ষ খাদ্য নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা বেষ্টনী, আইটি ও আইসিটি, স্বাস্থ্য, চিকিৎসা শিক্ষা এবং বৃত্তিমূলক প্রশিক্ষণের মতো ক্ষেত্রে সহযোগিতা করতে সম্মত হয়েছে, দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য দুই দেশের মধ্যে ব্যবসা -বাণিজ্য বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মিসেস বিট্রিস ওয়ানি-নোয়াকে তার সুবিধার্থে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।


বিজ্ঞাপন

ডা. মোমেন দক্ষিণ সুদানের পররাষ্ট্রমন্ত্রীকে আমাদের কর্মশালায় এবং প্রশাসনিক পদে নারীদের বর্ধিত ও ব্যাপক অংশগ্রহণ সম্পর্কে অবহিত করেন। পররাষ্ট্রমন্ত্রী তাকে গত কয়েক দশকে বাংলাদেশ যে অসাধারণ আর্থ-সামাজিক অগ্রগতি অর্জন করেছে সে সম্পর্কে অবহিত করেন। তিনি UNMISS এবং অন্যান্য শান্তিরক্ষা অভিযানে আমাদের শান্তিরক্ষীদের প্রশংসনীয় ভূমিকার কথাও উল্লেখ করেন।

এর আগে সকালে, ড. মোমেনকে জুবা আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণ সুদানের উপ-পররাষ্ট্রমন্ত্রী দেং দাউ দেং গ্রহণ করেন। ড. মোমেন দক্ষিণ সুদানের প্রতিরক্ষামন্ত্রীর সাথে একটি সংক্ষিপ্ত আলোচনায় যোগ দেন যেখানে দুই নেতা বাংলাদেশ ও দক্ষিণ সুদানের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিফলন ঘটান।