দক্ষিণ সুদানে একটি রাস্তার নামকরণ করা হয়েছে বাংলাদেশের নামে

আন্তর্জাতিক জাতীয়

পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ সুদানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি : দক্ষিণ সুদান সরকার তার রাজধানী জুবায় একটি সড়কের নাম দিয়েছে বাংলাদেশ সড়ক। এটি বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দলের সহযোগিতায় নির্মিত হয়েছিল যা জনগণ ও দক্ষিণ সুদান সরকারের জনসাধারণের নির্মাণ কাজের জন্য প্রচুর সাধুবাদ পেয়েছিল।

পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ সুদানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চোল থন বালোকের সঙ্গে জুবায় তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ইউএনএমআইএসএস -এ মোতায়েন বাংলাদেশ শান্তিরক্ষীদের ভূমিকার প্রশংসা করেন, দক্ষিণ সুদানের অবকাঠামো উন্নয়নে স্বাস্থ্যসেবার পাশাপাশি বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদানের কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশ শান্তিরক্ষীদের প্রশিক্ষিত, শৃঙ্খলাবদ্ধ এবং দক্ষতার জন্য প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ সুদানের সঙ্গে উন্নয়ন অংশীদারিত্ব গড়ে তোলার প্রস্তাব দেন এবং পরামর্শ দেন যে দুই দেশের মধ্যে ফার্মাসিউটিক্যালস, আরএমজি, কৃষি এবং আইসিটি সেক্টরের ক্ষেত্রে সহযোগিতা গড়ে উঠতে পারে।

মোমেন বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন শান্তির উন্নয়নের পূর্বশর্ত হিসেবে প্রতিষ্ঠিত করেছে।” তিনি সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য দুই দেশের জনগণের অভিন্ন আকাঙ্ক্ষা অর্জনের জন্য সহযোগিতা এবং অংশীদারিত্বের গুরুত্বকে গুরুত্ব দিয়েছিলেন। তিনি জাতিসংঘে দক্ষিণ সুদানের সদস্যপদের জন্য বাংলাদেশের সহায়তার কথাও উল্লেখ করেন।