টুনা মাছের উপকারিতা

স্বাস্থ্য

আজকের দেশ রিপোর্ট : স্বাস্থ্য সচেতনদের খাবার মেনুতে মাছের কদর তিনবেলা। আর সেটা যদি হয় সামুদ্রিক মাছ, তাহলে তো কোনো কথাই নেই। টুনা মাছে রয়েছে খাদ্য উপাদনের বেশ কয়টি প্রয়োজনীয় উপাদান। যা আমাদের শরীরের জন্য খুবই দরকারি। টুনা মাছের উপকারিতা বলে শেষ করা যাবে নাহ কখনই। দেখা যাক, কেন টুনা মাছ আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।


বিজ্ঞাপন

১.টুনা মাছ থেকে যে ক্যালরি পাওয়া যায়, তা ক্ষতিকর চর্বিমুক্ত। মাছের ক্যালরি নির্ভর করে চর্বির মাত্রার ওপর। ডিম পাড়ার সময় হলে মাছের দেহে তেলের পরিমাণ বেড়ে যায়। তখন ক্যালরির মাত্রাও বাড়ে। পুষ্টিচাহিদা মেটাতে মাছ তাই খুবই কার্যকর।

২.টুনা মাছে পর্যাপ্ত আমিষ আছে। মাংস থেকে আমিষ পেতে হলে এর সঙ্গে ক্ষতিকর চর্বি বা সম্পৃক্ত চর্বিও গ্রহণ করতে হয়। মাছের ক্ষেত্রে এ সমস্যা নেই, বিশেষ করে শিশুদের বৃদ্ধি ও বিকাশের জন্য আমিষের চাহিদা পূরণে প্রতিদিন মাছ বেশ ভালো ভূমিকা রাখতে পারে।

৩. হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য প্রতি সপ্তাহে একজন মানুষের ১৭৫০ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি এসিড প্রয়োজন বলে গবেষকেরা জানিয়েছেন।

৪. আমিষ ও ওমেগা ৩ চর্বি ছাড়াও মাছে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ খনিজ উপাদান, যেমন: সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ইত্যাদি, যা বিপাক ক্রিয়া, দাঁত, পেশি ও হাড়ের গঠনে ভূমিকা রাখে। ছোট কাঁটাযুক্ত মাছ ক্যালসিয়ামের একটি গুরুত্বপূর্ণ উৎস।

এছাড়াও টুনা মাছ খেলে যে উপকার পাওয়া যায় ——

১. রক্তস্বল্পতা (Anemia): টুনা মাছে উচ্চমাত্রায় আয়রন আছে,এতে থাকা ভিটামিন-বি কমপ্লেক্স লোহিত রক্ত কনিকা গঠন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।আয়রনের ওভাব হলে ব্যক্তি সহজেই অ্যানিমিয়াতে আক্রান্ত হতে পারে।

২. অস্টিওআর্থ্রাইটিস (Osteoarthritis): এছাড়াও টুনা মাছ ইনফ্লামেটরি ডিজিজ যেমন-আর্থ্রাইটিস, বাতের মতো রোগ সারাতে সাহায্য করে।

৩. উচ্চ রক্তচাপ (High blood pressure): উচ্চ পটাশিয়াম এবং কম সোডিয়াম যুক্ত খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করতে সাহায্য করে।

৪. কোলোন ক্যান্সার: টুনা মাছে আছে অ্যান্টিঅক্সিডেন্টের উপাদান যেমন- সেলেনিয়াম এবং অন্যান্য পুষ্টি উপাদান যা বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরূদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।বিভিন্ন গবেষনা থেকে দেখা গেছে যে, টুনা মাছের এই উপাদান গুলো স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়, অন্য একটি গবেষনায় দেখা গেছে যে, এটি কিডনি ক্যান্সারের বিরূদ্ধে বেশ উপকারি।সেলেনিয়াম হল সবচেয়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি-রেডিকেলের বিরূদ্ধে প্রতিরোধ করে এবং পূর্বের ক্ষতিকর কোষ গুলিকে রক্ষা করে।