বিদ্যুৎ খাতে বরাদ্দের কোটি কোটি টাকা আত্মসাত

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড রাজশাহী এর এম ডি জাকিউল ইসলাম সহ বেশ কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী কর্তৃক ঠিকাদারের সাথে যোগসাজশে বিভিন্ন প্রকল্পে কাজ না করে বিল উত্তোলন, বিদ্যুৎ খাতে বরাদ্দের কোটি কোটি টাকা আত্মসাত এবং ঘুষ, দূর্নীতির মাধ্যমে সরকারি অর্থ লুটপাট কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের ভিত্তিতে মোঃ আল-আমিন, সহকারী পরিচালক, সদীপ কুমার চৌধুরী, উপসহকারী পরিচালক, মোঃ মাহবুবুর রহমান, সহকারী পরিদর্শক, দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহী এর সমন্বয়ে গঠিত টিম বুধবার ১ আগস্ট নেসকো বিদ্যুৎ ভবন রাজশাহী তে একটি অভিযান পরিচালনা করে।


বিজ্ঞাপন

টিম নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড রাজশাহী এর অফিস সরজমিনে পরিদর্শন কালে উক্ত অফিসের নির্বাহী পরিচালক মো: আব্দুল আজিজ ও অপর নির্বাহী পরিচালক সৈয়দ গোলাম আহম্মেদ এর সাথে সাক্ষাৎ কালে তারা টিমের নিকট, গত ১৮-১৯ অর্থবছরে লাইট লাগানো এছাড়া অন্যান্য কাজের টেন্ডার সংক্রান্ত সকল রেকর্ড-পত্র তৎক্ষণাৎ সরবরাহ করতে পারেনি। ফলে টিম তাদের নিকট হতে গত ১৮-১৯ অর্থবছরে লাইট লাগানো টেন্ডার সংক্রান্ত সকল রেকর্ড-পত্রের ফটোকপি; অফিসের ডিজিটাল হাজিরার রেকর্ড; এমডি এর গত ১৪ মাসের টিএ/ডিএ সংক্রান্ত বিলের সকল রেকর্ড-পত্রের ফটোকপি; ঢাকা লিয়াজো অফিস ও রেস্ট হাউজের ভাড়াসহ গত এক বছরের তথ্যাদি; ২০২০ সালের ১ম ও ২য় শ্রেণীর পদে নিয়োগ সংক্রান্ত সকল রেকর্ড-পত্রের ফটোকপি; নেসকো রাজশাহীর মোট গ্রাহক সংখ্যা ও বকেয়া বিলের গত এক বছরের তথ্যাদি; ২০২০-২১ অর্থ বছরের প্রকল্প সমূহের তালিকা ও বাস্তবায়ন সংক্রান্ত সকল রেকর্ড-পত্রের ফটোকপি; এছাড়াও অভিযোগে বর্ণিত কর্মকর্তাদের ২০১৯-২০ অর্থ বছরে টিএ/ডিএ বিলের হিসাব সংক্রান্ত তথ্যাদি দুদক, রাজশাহী কার্যালয়ে আগামী ২/৯/২১ খ্রি. তারিখের মধ্যে সরবরাহের নির্দেশনা প্রদান করেন।

এছাড়াও টিম নির্বাহী পরিচালক মো: আব্দুল আজিজ, নির্বাহী পরিচালক সৈয়দ গোলাম আহম্মেদ, সৈয়দ আবু তাহের (ডিসিএস), সুব্রত কুমার দাস (নির্বাহী পরিচালক), মো: শরিফুল আওলাদ (নির্বাহী পরিচালক), মো: আবু মোতালেব (ম্যানেজার), মো: দেলোয়ার হোসেন (ডিজিএম), মো: নজরুল ইসলাম (উচ্চমান হিসাব সহকারী) ও মো: শহীদুল ইসলাম (উচ্চমান হিসাব সহকারী) এবং তাদের স্ত্রীগণের সর্বশেষ আয়কর নথির ফটোকপি দুদক, রাজশাহী কার্যালয়ে আগামী ৫/৯/২১ খ্রি. তারিখের মধ্যে সরবরাহের নির্দেশনা প্রদান করেন।

এছাড়াও টিম পরবর্তীতে অভিযোগে উল্লিখিত গাড়ির তথ্যের জন্য বিআরটিএ রাজশাহী অফিস হতে এবং বাড়ি ও ফ্ল্যাট সংক্রান্ত তথ্যের জন্য আর.ডি.এ ও রাজশাহী সিটি কর্পোরেশনে যোগাযোগ করলে তারা তৎক্ষণাৎ তথ্য সরবরাহ করতে পারেনি তবে আগামী ৫/৯/২১ খ্রি. তারিখের মধ্যে সরবরাহের প্রত্যয় ব্যক্ত করেন। এক্ষেত্রে উক্ত তথ্যসমূহ প্রাপ্তি সাপেক্ষে পর্যালোচনায় পূর্বক বিস্তারিত প্রতিবেদন আকারে পরবর্তিতে কমিশনে জমা দিবে উক্ত টিম।