স্বাস্থ্য সম্পার্কিত কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ কর্মশালা

স্বাস্থ্য

বিশেষ প্রতিবেদক : গুলশানের লেকশোর হোটেলে বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর তারিখে “স্বাস্থ্য সম্পর্কিত নির্দেশক পর্যবেক্ষণের জন্য কর্মপরিকল্পনার চূড়ান্তকরণ” বিষয়ক একটি পরামর্শমূলক কর্মশালা।


বিজ্ঞাপন

কর্মশালার উদ্দেশ্য ছিল এসডিজি পর্যবেক্ষণের জন্য কর্মপরিকল্পনা চূড়ান্ত করা এবং ডাটা ফাঁকির ক্ষেত্রগুলির সাথে স্বাস্থ্য সম্পর্কিত সূচকগুলির বর্তমান অবস্থা সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিত করা।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, মহাপরিচালক, ডিজিএইচএস।

কর্মশালার মূল কারণ সম্বন্ধে তার বক্তব্যে তিনি বলেন যে, আমরা আমাদের প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য সংক্রান্ত লক্ষ্য এবং এসডিজি-৩ এর লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে কাজ করছি: সুস্বাস্থ্য ও কল্যাণ।

টার্গেটগুলিকে তাদের সূচক সহ পূর্ণ করতে, আমাদের প্রথমে ডেটা ফাঁকগুলি চিহ্নিত করতে হবে। তারপর সেই ডেটা ফাঁক কমাতে আমরা সেই অনুযায়ী আমাদের কার্যক্রম সেট করেছি।

এর জন্য, ডিজিএইচএসে একটি পরিসংখ্যান ইউনিট প্রতিষ্ঠার প্রয়োজন।

অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ইউনিট তৈরির উদ্যোগ নিতে পারেন এবং তিনি দলের প্রধান হতে পারেন।

তিনি আরও উল্লেখ করেছেন যে আমরা অনেক কিছু করছি, কিন্তু নথিপত্রের প্রক্রিয়াগুলি খুবই খারাপ, যা আরও উন্নত করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কিত এসডিজি সূচকগুলি পর্যবেক্ষণ করার জন্য একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে, যা আজ এই কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করা হবে।

এই কর্ম পরিকল্পনা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি আমাদের SDG- এর স্বাস্থ্য সম্পর্কিত লক্ষ্য অর্জনের পথ দেখাবে।

এই কর্মশালার যৌথভাবে আয়োজনে বিশেষ অতিথি এবং কর্মশালার চেয়ারপার্সন পাশাপাশি ইউনিসেফ, জিএসি এবং পিএমআর, ডিজিএইচএস উভয়কে ধন্যবাদ জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।