ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১০,১৫,৭০০/- জরিমানা

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : ২৬ সেপ্টেম্বর রবিবার নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে এবং ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক আজ (২৬ সেপ্টেম্বর ২০২১, রবিবার) ঢাকাসহ সারাদেশে অভিযান/তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর ভাটারা, গ্রীনরোড এবং পান্থপথ এলাকায় অধিদপ্তরের ৪টি টিম কর্তৃক অভিযান পরিচালিত হয়।

অভিযান /তদারকিকালে বাজারে চিনি, ভোজ্যতেল, চালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় সরকার নির্ধারিত মূল্যে চিনি বিক্রির বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

এছাড়া মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, অস্বাস্থ্যকর প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য উৎপাদন ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮টি প্রতিষ্ঠানকে ১,৬৫,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৪৬টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১১৫টি প্রতিষ্ঠানকে ১০,১৫,৭০০/- (দশ লক্ষ পনের হাজার সাতশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বাজারে নিত্যপণ্যের মূল্য ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের আহবান জানান।

ভোক্তা স্বার্থ সুরক্ষায় অধিদপ্তরের নিয়মিত এ অভিযান /তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

ভোক্তা অধিকারের মালিবাগ-রামপুরায় মনিটরিং: রবিবার ২৬ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এর প্রদত্ত ক্ষমতাবলে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক (গবেষণাগার) প্রনব কুমার প্রামানিকের সহযোগিতায় বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম কর্তৃক ঢাকা মহানগরীর মালিবাগ ও রামপুরা এলাকায় তদারকি করা হয়।

এ সময় প্রতিটি প্রতিষ্ঠানে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন ও তা মেনে চলার নির্দেশনা প্রদান করা হয়। পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণে ব্যবসায়ীদের পণ্য ক্রয়ের রশিদ পরীক্ষা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি : রবিবার ২৬ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এর অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শফিকুল ইসলাম-এর নেতৃত্বে সদর উপজেলার মঙ্গলকাটা বাজার এলাকায় তদারকি করা হয়।

তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয় বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়।ভোক্তা অধিকার বিরোধী অপরাধে ৪ টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

অভিযানে সহায়তা করে র‍্যাব ৯ এর একটি টিম, ক্যাব সুনামগঞ্জ, বাজার কমিটির, সদস্যবৃন্দ। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

সিলেটে ভোক্তা অধিকার ও র‍্যাবের যৌথ অভিযান : “প্রদত্ত মূল্যের বিনিময়ে প্রতিশ্রুত পণ্য/সেবা না দেওয়ার অপরাধে” র‌্যাব-৯, সিলেট এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট এর যৌথ অভিযানে সিলেট জেলার জৈন্তাপুর থানাধীন এলাকায় ০৫ টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

রবিবার ২৬ সেপ্টেম্বর ১ টা হতে ৩ টা পর্যন্ত র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৯, সিপিএসসি (ইসলামপুর ক্যাম্প) এর একটি আভিযানিক দল অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সামিউল আলম এবং এএসপি তুহিন রেজা ও মোঃ আমিরুল ইসলাম মাসুদ, সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, সিলেট এর নেতৃত্বে সিলেট জেলার জৈন্তাপুর থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে ২০০৯ সালের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৫ ধারা মোতাবেক “প্রদত্ত মূল্যের বিনিময়ে প্রতিশ্রুত পণ্য বা সেবা প্রদান না করিবার অপরাধে” জাহাঙ্গীর ষ্টোর = ২,০০০/-(দুই হাজার) টাকা, শহীদ ষ্টোর = ২,০০০/-(দুই হাজার) টাকা, সিদ্দিক এন্ড ট্রেডার্স = ৩,০০০/- (তিন হাজার) টাকা, কবির ভ্যারাইটিজ ষ্টোর = ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা শ্যামল ষ্টোর = ১০,০০০/- (দশ হাজার) টাকা; সর্বমোট = ২২,০০০/- (বাইশ হাজার) টাকা জরিমানা আদায় করা হয় এবং জরিমানাকৃত টাকা সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়েছে।