সারাদেশে বিজিবি মোতায়েন

অপরাধ এইমাত্র জাতীয়

সাম্প্রদায়িক গোষ্ঠী সম্প্রীতি বিনষ্টের পাঁয়তারা করছে : ওবায়দুল কাদের
সংখ্যালঘু কমিশন ও মন্ত্রণালয় গঠনের দাবি
কুমিল্লার ঘটনায় আটক ৪৩


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালীসহ বিভিন্ন জেলায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।
বৃহস্পতিবার সকালে বিজিবির পরিচালক (অপারেশন) লে. কর্নেল ফয়জুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, জেলা প্রশাসনের চাহিদায় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দুর্গাপূজায় শৃঙ্খলা বজায় রাখতে সারাদেশে বিজিবি মোতায়েন করা হয়েছে। বুধবার (১৩ অক্টোবর) থেকেই কাজ শুরু করেছেন বিজিবির সদস্যরা।
রাজধানীতে মোতায়েন করা হয়েছে কি না জানতে চাইলে লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চাহিদা থাকলে রাজধানীতেও বিজিবি মোতায়েন করা হবে।
মন্দির ও এর আশপাশে টহল দিয়ে অন্যান্য বাহিনীর সঙ্গে মাঠে থেকে বিজিবি দায়িত্ব পালন করবে বলে জানান তিনি।
সারাদেশে কত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে জানতে চাইলে বিজিবির এই কর্মকর্তা বলেন, চাহিদার ভিত্তিতে প্রয়োজনীয় সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে।
কুমিল্লায় একটি খবর ছড়ানোর পর চাঁদপুর, নোয়াখালী, সিলেট, গাজীপুরসহ বিভিন্ন জেলায় কিছু উপাসনালয়ে ভাঙচুরের ঘটনা ঘটেছে। এর মধ্যে চাঁদপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণহানির খবরও মিলেছে।
চাঁদপুরের স্থানীয় সূত্র জানায়, বুধবার রাত সোয়া ৮টার দিকে জেলার হাজীগঞ্জ পৌর এলাকায় মিছিল বের করা হয়। ‘তৌহিদি জনতা’র ব্যানারের ওই মিছিল থেকে একটি উপাসনালয়ে ঢিল ছোড়া হয়। একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় মিছিলকারীরা। তখন পুলিশ গুলি ছোড়ে। এতে তিনজনের প্রাণহানি হয়। আহত হন পুলিশ সদস্যসহ বেশকিছু মানুষ।
হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, নিহত তিনজনের মরদেহ বৃহস্পতিবার সকালে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ময়নাতদন্তের জন্য চাঁদপুর সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
কুমিল্লার ঘটনার জেরে চট্টগ্রামের বাঁশখালী ও কর্ণফুলী উপজেলা, কক্সবাজারের পেকুয়া, মৌলভীবাজারের কমলগঞ্জ ও কুলাউড়া, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, নোয়াখালীর হাতিয়া, গাজীপুর এবং সিলেটেও উপাসনালয়ে হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সাম্প্রদায়িক গোষ্ঠী সম্প্রীতি বিনষ্টের পাঁয়তারা করছে : সাম্প্রদায়িক উস্কানি দিয়ে শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠী বেশ কয়েকটি জায়গায় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পাঁয়তারা করছে।
বৃহস্পতিবার রাজধানীর গোপীবাগে রামকৃষ্ণ মিশন পূজামণ্ডপ পরিদর্শনকালে এ কথা জানান তিনি।
ওবায়দুল কাদের বলেন, সারা দেশে প্রতিটি পূজামণ্ডপে শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠিত হচ্ছে – এতে যাদের গাত্রদাহ তারা দেশকে পিছিয়ে দিতে চায়। তাদের অপকৌশলের একটি হচ্ছে হিন্দু-মুসলমানের মধ্যে বৈরিতা সৃষ্টি করা। শেখ হাসিনার সরকার এই অপশক্তিকে মাথা চাড়া দিয়ে ওঠতে দিবে না। যে কোনও সাম্প্রদায়িক উস্কানির বিরুদ্ধে আমাদের সচেতন হতে হবে।
ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে প্রশাসনকে সব ধরনের সাম্প্রদায়িক উস্কানিমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। আওয়ামী লীগের নেতাকর্মীদের সবাইকে সতর্ক অবস্থানে থাকতে হবে বলে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।
ওবায়দুল কাদের এদের বিরুদ্ধে কঠিন ও কঠোর অবস্থানে থাকতে এবং ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করার জন্য সবার প্রতি আহ্বান জানান।
এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটতে পারে সেজন্য সকলকে আরও বেশি সতর্ক থাকতে হবে। আগে আওয়ামী লীগের নেতাকর্মীরা পূজার সময়ে সবসময় সতর্ক থেকেছে। এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে কিছুটা সতর্কতার ঘাটতি থাকতেও পারে। তবে আমরা কঠোরভাবে সতর্ক রয়েছি যাতে এই অপশক্তি মাথা চাড়া দিয়ে ওঠতে না পারে।
এ সময় গুজবে কান না দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

সংখ্যালঘু কমিশন ও মন্ত্রণালয় গঠনের দাবি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সংখ্যালঘু কমিশন ও মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়েছেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল।
বৃহস্পতিবার বিকেল ৪টায় দুর্গাপূজার চতুর্থ দিনে নবমী পূজাতে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে এই দাবি জানান তিনি।
এসময় তিনি বলেন, ঢাকেশ্বরী মন্দিরে এযাবৎ যত উন্নয়ন কাজ হয়েছে তার সবটুকুই আপনি (শেখ হাসিনা) করেছেন। আমরা আপনার প্রতি কৃতজ্ঞ।
সংখ্যালঘুদের সুরক্ষার বিষয়ে তিনি বলেন, এদেশে সংখ্যালঘুদের সুরক্ষার জন্য সংখ্যালঘু কমিশন ও মন্ত্রণালয় গঠন করার অনুরোধ জানাচ্ছি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, রামকৃষ্ণ মঠ ও মিশন ঢাকার অধ্যক্ষ স্বামী পূর্নাত্মানন্দ মহারাজ। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জীর সঞ্চালনায় সভাপতিত্ব করছেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার।

কুমিল্লার ঘটনায় আটক ৪৩ : কুমিল্লা নানুয়া দীঘির পাড়ে দুর্গাপূজা মণ্ডপে ‘কোরআন শরীফ’ অবমাননার ঘটনায় ৪৩ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।
জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদের হুইপ বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপনের নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি টিম এবং পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ইতোমধ্যে এ ঘটনায় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইদুল আরেফিনকে প্রধান করে তিন সদস্যের আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
এদিকে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় নগরীর বিভিন্ন এলাকায় জেলা পুলিশ, র‌্যাব এবং বিজিবির যৌথ টহল অব্যাহত রয়েছে।
চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, জেলার সকল পূজাম-পকে ঘিরে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।