সারাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত অপপ্রচার সম্পর্কে র‍্যাবের বক্তব্য

অপরাধ

গত ১৬ মে ২০২১ তারিখে রাজধানীর পল্লবীর “সাহিনুদ্দীন” হত্যাকান্ডের নৃশংস ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে নোয়াখালীর “যতনসাহা” হত্যাকান্ড বলে অপপ্রচার চালাচ্ছে সহ অন্যান্য অপপ্রচার থেকে দুরে থাকুন


বিজ্ঞাপন

 

বিশেষ প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বার্থন্বেষী মহল মিথ্যার আশ্রয় নিয়ে অপপ্রচার চালাচ্ছে।

বিগত বিভিন্ন সময়ে ঘটে যাওয়া নৃশংস ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে সাম্প্রতিক সময়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে উস্কানীমূলক প্রচারণা চালানো হচ্ছে।

যেমন, গত ১৬ মে রাজধানীর পল্লবীতে নৃশংসভাবে শাহীন নামক এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করা হয়।
উক্ত হত্যাকান্ডের ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে তখন ভাইরাল হয়।
সেই হত্যাকান্ডের মূলহোতাসহ আসামীদের ইতিপূর্বে র‌্যাব গ্রেফতার করেছিল; যারা এখন কারাগারে আছে।

বর্তমানে একটি কুচক্রী মহল পল্লবীর সেই হত্যাকান্ডের ভিডিও ফুটেজ’কে ব্যবহার করে নোয়াখালীর যতন সাহা’কে এভাবে হত্যা করা হয়েছে মর্মে অপপ্রচার করে যাচ্ছে। বিষয়টি খুবই দুঃখজনক এবং ন্যাক্কারজনক, যা অমানবিকও বটে।
উক্ত অপপ্রচারের সাথে জড়িতদের গ্রেফতারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

এছাড়াও, গত ১২ অক্টোবর ভারতের ত্রিপুরার কমলপুর এলাকার পূজা মন্ডপ ও দোকানপাটে আগুন লাগার ঘটনার একটি ভিডিও ফুটেজকে রংপুরের পীরগঞ্জের হিন্দু বাড়িতে আগুন দেয়ার ভিডিও ফুটেজ বলে অপপ্রচারের মাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছে চক্রান্তকারীরা।
এছাড়াও, দেড় বছরের পুরনো বিভিন্ন ঘটনাকে সাম্প্রতিক সময়ের ঘটনা বলে অপপ্রচার চালাচ্ছে একটি চক্র।

এরূপ উস্কানিমূলক ও বিভ্রান্তিকর তথ্যের মাধ্যমে অপপ্রচার চালানোর সাথে জড়িতদের বিরুদ্ধে র‌্যাবের সাইবার নজরদারি ও গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে গুজব ছড়ানো ও উস্কানিদাতাদের বিরুদ্ধে র‌্যাব কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে মাধ্যমে সচেষ্ট থাকবে।