সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক বুধবার ঢাকা সহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর লালবাগ ও পলাশী এলাকায় অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম, মূল্য তালিকা, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ ইত্যাদি পর্যবেক্ষণ করা হয়। এসময় ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

পাশাপাশি ফার্মেসী, মিষ্টির দোকান ও রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করে অননুমোদিত খাদ্যপণ্য ও ঔষধ সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা ও সতর্ক করা হয়।

ঢাকা সহ সারাদেশে অধিদপ্তরের ৪২টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০৪ টি প্রতিষ্ঠানকে ৫,৭০,৬০০ (পাঁচ লক্ষ সত্তর হাজার ছয়শত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভোক্তা সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে।

কোন ব্যবসায়ী আইন অমান্য করে অসৎ উপায় অবলম্বন করে ব্যবসা পরিচালনা করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

মুন্সীগঞ্জের টংগীবাড়িতে ভোক্তা অধিকারের জরিমানা : বুধবার ২৭ অক্টোবর সকাল ১১ টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মুন্সীগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক মুন্সীগঞ্জ টংগিবাড়ি উপজেলার টংগিবাড়ি বাজার এলাকায় অভিযান কার্যক্রম পরিচালিত হয়।

আদর্শ ফার্মেসি তে মনিটরিং কালে দেখা যায় যে, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য প্রদর্শন ও সংরক্ষণ করা হচ্ছে। বিক্রয় নিষিদ্ধ ফিজিশিয়ান স্যাম্পল বিক্রির জন্য প্রদর্শন ও সংরক্ষণ করা হচ্ছে।

আদর্শ মিষ্টি ঘর দোকানে মনিটরিং কালে দেখা যায় যে, খাবারের মূল্য তালিকা প্রদর্শন করা হচ্ছে না। দই এর মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ করা হচ্ছে না।

মোট ২টি প্রতিষ্ঠানকে ৪০০০ টাকা জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক আসিফ আল আজাদ।

উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আনোয়ার ইসলাম ও টংগিবাড়ি থানা পুলিশের একটি টিম অভিযানে সহযোগিতা করেন।