স্বাস্থ্য সেবা নিশ্চিতে অক্লান্ত পরিশ্রম মমেক হাসপাতালের চিকিৎসকগণের

বিশেষ প্রতিবেদন স্বাস্থ্য

অনুসন্ধানী প্রতিবেদন : সীমিত সামর্থ্যের উপর ভিত্তি করে বিপুল সংখ্যক মানুষকে যথাযথভাবে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ও স্বাস্থ্যসেবার অব্যাহত মানোন্নয়নে নীরবে নিভৃতে নিরলসভাবে কাজ করে চলেছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারী গন।
আর সেই প্রচেষ্টা গুলোকে সকলের কাছে তুলে ধরার জন্য আমাদের এই প্রচেষ্টা।


বিজ্ঞাপন

আজকের দেশ এর অনুসন্ধানী প্রতিবেদনে আমরা তা তুলে ধরলাম, ঐতিহ্যবাহী ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উন্নয়নের কিছু খন্ড চিত্র, রোগী বান্ধব পদক্ষেপ সমূহ যথাক্রমে তুলে ধরা হলো,

হাসপাতালের বহির্বিভাগে আগত রোগীদের মধ্যে কোভিড ১৯ সংক্রমণ রোধে এবং স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ইন্ডাস্ট্রিয়াল একজস্ট (exhaust) ফ্যান সংযোজন

রোগীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে- বহির্বিভাগে টিকিট কাটার জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকার সময় রোদ এবং বৃষ্টি থেকে রক্ষার জন্য টিনশেড স্থাপন।

হাসপাতালের ডক্টরস ও প্রফেসরস টি রুমে মুক্তিযুদ্ধ কর্নার ও বঙ্গবন্ধু কর্নার স্থাপন।

হাসপাতালে সংক্রামক রোগ সংক্রমণ কমানো এবং অ্যান্টিবায়োটিকের ব্যবহার সীমিত করার উদ্দেশ্যে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় অত্র হাসপাতলে হসপিটাল ইনফেকশন প্রিভেনশন এন্ড কন্ট্রোল (HIPC) কমিটি গঠন।

সংক্রমণের হার নির্ণয় এবং ধরন উদঘাটনের জন্য বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে রোগীদের বিবিধ স্যাম্পল কলেজ মাইক্রোবায়োলজি বিভাগে কালচার ও সেনসিটিভিটি পরীক্ষার ব্যবস্থা।

প্রাপ্ত তথ্য ও উপাত্ত নিয়ে টেকনিক্যাল কমিটি নিয়মিতভাবে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও সুপারিশ।
গবেষণালব্ধ তথ্যের ভিত্তিতে হাসপাতালের নিজস্ব অ্যান্টিবায়োগ্রাম প্রস্তুত।

জেনেটিক ও হরমোন জনিত জটিলতার কারণে যে সকল শিশুদের শারীরিক বৃদ্ধি হয় না বা প্রাপ্তবয়স্ক হওয়া সত্ত্বেও প্রাপ্ত বয়স্কদের মত শারীরিক গঠনের উন্নতি হচ্ছে না এমন চারজন রোগীকে বিগত নয় মাস যাবত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নিজস্ব অনুদান তহবিল থেকে সমাজকল্যাণ অফিসের মাধ্যমে নিয়মিত চিকিৎসার খরচ দেয়া হচ্ছে। প্রতি মাসে এই রোগীদের প্রত্যেকের জন্য প্রায় ৩০ হাজার টাকা ব্যয় হচ্ছে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের তত্ত্বাবধানে এই কার্যক্রম চালু রয়েছে এবং এসব শিশুদের শারীরিক বৃদ্ধি লক্ষনীয়ভাবে উন্নতি হচ্ছে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগ বিভাগে বর্তমানে ২৪ ঘন্টা ডায়ালাইসিস সেবার সুযোগ

সর্বমোট ২৬ টি ডায়ালাইসিস মেশিন সার্বক্ষণিক চালু রেখে প্রতিদিন প্রায় ৭৮ (সপ্তাহে গড়ে ২৫০) জন পৃথক রোগীকে সেবা প্রদান।

রোগীর সেবা ও জাতির সুস্বাস্থ্যই স্বাস্থ্য বিভাগের প্রাপ্তি।