স্কুল শিক্ষার্থীদের ভ্যাকসিনেশন ক্যাম্পেইন অনুষ্ঠিত

শিক্ষাঙ্গন স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : সোমবার ১ নভেম্বর সকালে ঢাকা আইডিয়াল স্কুলে এক উৎসবমুখর পরিবেশে উদ্বোধন করা হয় ১২-১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের ফাইজার ভ্যাকসিনেশন কার্যক্রম।


বিজ্ঞাপন

বহুল প্রতীক্ষিত এই ভ্যাকশিনেশন কার্যক্রম শুভ উদ্বোধন করেন জাহিদ মালেক এমপি, মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ডা. দীপুমনি এমপি, মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়।

কর্মসূচিটিতে এছাড়াও,স্বাস্থ্য অধিদপ্তর মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম,অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন), মীরজাদী স্যাব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং ডা. শামসুল হক, লাইন ডিরেক্টর, এমএনসিএন্ডএইচ সহ আরও অনেক সম্মানিত ব্যাক্তিবর্গগণ উপস্থিত ছিলেন।

চলমান কোভিড-১৯ মহামারী পরিস্থিতি মোকাবেলায় সারাবিশ্বের ন্যায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারও জনগণকে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের লক্ষ্যে সারাদেশে ভ্যাকসিনেশন কার্যক্রম পরিচালনা করে চলেছে। ভ্যাকসিনের বৈশ্বিক অপ্রতুলতা সত্ত্বেও সরকার দেশের আপামর জনসাধারণকে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের বিষয়ে বদ্ধ পরিকর।

ইতোমধ্যেই সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে গত ৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা কর্তৃক বাংলাদেশের কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম উদ্বোধন করার পর হতে অদ্যাবধি (৩০ অক্টোবর পর্যন্ত) দেশের ৪১৭৮২৫৩১ জনকে ১ম ডোজ কোভিড-১৯ টিকা প্রদান করা হয়েছে। তন্মধ্য ২৮৬৮৯০৯২ জন দুই ভোজ সম্পন্ন করেছেন। এছাড়া ইতোমধ্যেই কলেজ শিক্ষার্থীগণের টিকা প্রদানের কাজ প্রায় সম্পন্ন হবার পথে।

বর্তমানে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ উন্মুক্ত করার অংশ হিসেবে সরকার ১২-১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীগণেকে ফাইজার কোভিড-১৯ টিকা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সোমবার ১ নভেম্বর , হতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১২-১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীগণের এবং টিকার সমঅধিকার নিশ্চিত করতে জেলা পর্যায়ে ফাইজার কোভিড-১১ টিকা প্রদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে।
এ কার্যক্রমের আওতায় দৈনিক প্রায় ৪০,০০০ জনকে টিকা প্রদান করা হবে (কেন্দ্রপ্রতি দৈনিক ৫০০০ জন ও ১ মাসে প্রায় ১ কোটি)।

স্কুল শিক্ষার্থীগণের (১২-১৭ বছর বয়সী) ফাইজার ভ্যাকসিনেশন কেন্দ্র,
ঢাকাঃ ৮ টি নির্ধারিত কেন্দ্রের নাম যথাক্রমে, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথ পয়েন্ট ইন্টারন্যাশনাল স্কুল, চট্টগ্রাম গ্রামার স্কুল, আইডিয়াল স্কুল, মিরপুর কমার্স কলেজ, স্কলাস্টিকা স্কুল, মিরপুর কাকলী স্কুল এবং সাউথ ব্রিজ স্কুল, উত্তরা।

উল্লেখ্য যে, স্কুল অনুযায়ী টিকা পরবর্তী বিরূপ ঘটনা (Adverse Events Following Immunization / AEFI) ব্যবস্থাপনার জন্য হাসপাতাল নির্ধারণপূর্বক যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
কেন্দ্র প্রতি টিকাদান বুথের সংখ্যাঃ ২৫টি